Tuesday, 23 January 2018

 

ছাতকে কৃষিভিত্তিক প্রামাণ্যচিত্র প্রদর্শণ

সমকালীন কৃষি ডেস্ক:কৃষি তথ্য, প্রযুক্তি ও সেবা মানুষের দোড়গোড়ায় পৌঁছে দিতে কৃষিভিত্তিক প্রামান্যচিত্র প্রদর্শন একটি জনপ্রিয় মাধ্যম। স্মার্টফোন, ট্যাব ও লেপটপের এ যুগেও বায়োস্কোপের যে ব্যাপক চাহিদা রয়েছে তার প্রমাণ মিলল গত ১৯ সেপ্টেম্বর সুনামগঞ্জ জেলার ছাতক উপজেলার চেচান বাজারে। ছাতক উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সহযোগিতায় কৃষি তথ্য সার্ভিস, আঞ্চলিক কার্যালয়, সিলেট কর্তৃক কৃষি বিষয়ক প্রামান্যচিত্র প্রদর্শনের আয়োজন করা হয়। বিকেল ৪.৩০ থেকে শুরু করে রাত ৯.০০টা পর্যন্ত প্রদর্শন করা হয়।

বায়োস্কোপে প্রদর্শিত কৃষি ভিত্তিক ফিলার, ফিল্মগুলোর মধ্যে উল্লেখযোগ্য হলো-বাংলাদেশে কৃষির বিবর্তন, ফলে কার্বাইডের ব্যবহার, দেশি ফলের গুরুত্ব, মাটির স্বাস্থ্য সংরক্ষণ, খাদ্যে বিষ, বানের সাথে লড়াই, হাওরের কৃষি, বৃষ্টির পানি সংরক্ষণ ও চাষাবাদ, আদা চাষ, তাল ও খেজুরের চাষ, বন্যা সহিষ্ণু জাতের ধান, জনপ্রিয় সুখের আঙ্গিনা, বায়োগ্যাস, ফল ও ঔষধি গাছের চাষ।

কৃষি বিষয়ক প্রামাণ্যচিত্র উপভোগ করে অনেক কৃষক বলেন, এটা তাদের দৈনন্দিন জীবনে কৃষি কাজে সহায়ক হবে। এখানে তারা অনেক নতুন নতুন গুরুত্বপূর্ণ কৃষিপ্রযুক্তি ও তথ্যাদি শিখেছেন। প্রদর্শিত কৃষি ভিত্তিক ফিলার, ফিল্ম উপভোগ করেন প্রায় ৪৫০ থেকে ৫০০ জন কৃষক। প্রামাণ্যচিত্র প্রদর্শনের সময় সংশ্লিষ্ট ইউপি সদস্য জনাব মুহিবুর রহমান তালুকদার (জাহাঙ্গীর), উপসহকারি কৃষি কর্মকর্তা মো. আসিফ হোসাইন সহ প্রমূখ উপস্থিত ছিলেন। উপস্থিত দর্শকরা মাঠ পর্যায়ে কৃষি বিষয়ক প্রামাণ্যচিত্র প্রদর্শনের এ আয়োজনে কৃষি তথ্য সার্ভিস, আঞ্চলিক কার্যালয়, সিলেটকে ধন্যবাদ জানিয়ে মাঝে মধ্যে এ রকম প্রামাণ্যচিত্র প্রদর্শন করার অনুরোধ করেন।-বিজ্ঞপ্তি