Friday, 20 July 2018

 

আউশ ধানের আবাদ বৃদ্ধিতে করণীয়

ড. মো. শাহজাহান কবীর
অবতরণিকা
আউশ একটি আদি ধান। ‘আশু’ শব্দ পরিবর্তিত হয়ে আউশ হয়েছে যার অর্থ আগাম। আশি থেকে একশ বিশ দিনের ভেতর এ ধান ঘরে তোলা যায়। দ্রুত (আশু) ফসল উৎপন্ন হওয়ার বিচারে এই ধানের এমন নামকরণ হয়েছে। খনার বচনে আছে ‘আউশ ধানের চাষ, লাগে তিন মাস, কোল পাতলা ডাগর গুছি, লক্ষ্মী বলে হেথায় আছি অর্থাৎ আউশ ধান চাষে তিন মাস লাগে; ফাঁক ফাঁক করে লাগালে গোছা মোটা হয় এবং ফলনও বেশি হয়’

পানের কান্ড পঁচা/গোড়া পঁচা রোগ দমনে করণীয়

ড. কে, এম, খালেকুজ্জামান: পান একটি অর্থকারী ফসল। আমাদের দেশে পানের বরজ খুব বেশী দেখা না গেলেও এর অর্থনৈতিক গুরুত্ব কোন অংশে কম নয়। দেশে বিদেশে রয়েছে এর ব্যাপক চাহিদা। বর্তমান সময়ে এক বিড়া পান কিনতে মানভেদে ক্ষেত্র বিশেষে ২৫০-৩৫০ টাকা লাগছে। পান চাষে আর্থিক বিষয় বিবেচনায় রোগসমূহকে নিয়ন্ত্রনে রাখতে পারলে ফলন অনেকাংশে বৃদ্ধি পাবে। এগ্রিলাইফ২৪ ডটকমের সম্মানিত পাঠকদের জন্য আজ থাকছে পানের কান্ড পঁচা/গোড়া পঁচা (Stem rot/Collar rot/Foot rot) রোগের বিস্তারিত। স্কে¬রোসিয়াম রফসি (Sclerotium rolfsii) নামক ছত্রাকের আক্রমনে এ রোগ হয়ে থাকে।

বগুড়ার সোনাতলায় বিনামূল্যে বীজ ও সার বিতরণ

এগ্রিলাইফ২৪ ডটকম ডেস্ক:সম্প্রতি বগুড়ার সোনাতলা উপজেলা চত্বরে ১০০০ জন কৃষকের মাঝে খরিপ-১ মৌসুমে উফসী আউশ এবং নেরিকা ধান চাষে প্রণোদনা কর্মসূচির আওতায় কৃষকের মাঝে বিনামূল্যে বীজ ও রাসায়নিক সার বিতরণ উদ্বোধন করা হয়। প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এক হাজার জন কৃষকদের মাঝে বিনামূল্যে বীজ ও রাসায়নিক সার বিতরনের উদ্বোধন করেন স্থানীয় মাননীয় সাংসদ সদস্য (বগুড়া-১) ও বীর মুক্তিযোদ্ধা কৃষিবিদ  আব্দুল মান্নান।

জাটকা ইলিশ ধরা বিরত রাখতে জেলেদের বিশেষ ভিজিএফ চাল বরাদ্দ

এগ্রিলাইফ২৪ ডটকম:সরকার দেশের ১৭ জেলার ৮৫ উপজেলায় জেলেদের জাটকা ইলিশ ধরা থেকে বিরত রাখতে বিশেষ ভিজিএফ চাল বরাদ্দ দিয়েছে। প্রতিমাসে পরিবার প্রতি ৪০ কেজি হারে ফেব্রুয়ারি থেকে মে মাস পর্যন্ত ৪ মাসে ২ লাখ ৪৮ হাজার ৬৭৪ জন জেলে মোট ৩৯ হাজার ৭৮৮ মেট্রিক টন চাল বরাদ্দ পাবেন। সোমবার এক সরকারি তথ্য বিবরণীতে এ তথ্য জানানো হয়েছে।

টাঙ্গাইল সদরে গম বীজ উৎপাদন প্রদর্শণীর মাঠ দিবস

কে এস রহমান শফি, টাঙ্গাইল : চাষী পর্যায়ে উন্নতমানের ধান, গম ও পাট বীজ উৎপাদন, সংরক্ষণ ও বিতরণ প্রকল্পের (২য় পর্যায়) আওতায় বাস্তবায়িত গম বীজ উৎপাদন প্রদর্শণীর মাঠ দিবস গত বুধবার টাঙ্গাইল সদর উপজেলার কাকুয়া ইউনিয়নের ওমরপুর স্বতন্ত্র এবতেদায়ী মাদ্রাসা মাঠে অনুষ্ঠিত হয়। টাঙ্গাইল সদর উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর এই অনুষ্ঠানের আয়োজন করে।

লিচুর ফল Fruit drying রোগ সম্পর্কে বাড়তি যত্ন নিন

ড. কে, এম, খালেকুজ্জামান: আর ক’দিন বাদেই বাজারে নামতে শুরু করবে লিচু। এসময় বাগান পরিচর্যায় ব্যস্ত সময় পার করছেন লিচু চাষীরা। গাছ লাগান থেকে শুরু করতে শুরু করে সুষ্ঠুভাবে বাজারজাত করা মধ্যেই লিচু বাগানীদের লাভ-ক্ষতি নির্ভর করে থাকে। তাই এসময়টিতে লিচুর ফল শুকিয়ে যাওয়া (Fruit drying) রোগটি সম্পর্কে বাড়তি সচেতনতা অবলম্বন বিশেষ প্রয়োজন। শারীরবৃত্তীয় ও প্রখর রোদের কারণে এ রোগ হয়ে থাকে। অতিরিক্ত রোদ, শুষ্ক ও গরম হাওয়ায় রোগ বেশী হয়।

ঝিনাইদহের শৈলকুপায় কৃষক সংগঠনের উদ্যোগে ৩ দিন ব্যাপী বৈশাখী মেলা

এগ্রিলাইফ২৪ ডটকম:বর্ষবরণ ১৪২৫ উপলক্ষে উন্নয়ন ধারার সহযোগিতায় গড়ে উঠা ঝিনাইদহ জেলার শৈলকুপা, সদর ও মাগুরা সদর উপজেলার স্বাধীন কৃষক সংগঠনের উদ্যোগে শৈলকুপা উপজেলার নিত্যানন্দপুর ইউনিয়নের নিত্যানন্দপুর গ্রামের বাওরের পাশে হাজী সামসুদ্দীন বিশ্বাস হাই স্কুল মাঠে গ্রামীন পর্যায়ে প্রত্যন্ত কৃষক জনপদে পালিত হলো তিন দিন ব্যাপী চৈত্র-সংক্রান্তি ও বৈশাখী মেলা ।  

বাংলা সালের জন্মলগ্ন থেকেই নববর্ষের উৎসব গ্রাম বাংলার জনজীবনের সাথে ওতোপ্রতোভাবে জড়িত। ফলে গ্রামের সকল শ্রেনি-পেশার মানুষ বিশেষ করে কৃষকদের জন্য দিনটি বিশেষভাবে গুরুত্বপূর্ণ। বাংলার লুপ্তপ্রায় ও চিরায়ত লোকসংস্কৃতির চর্চা ও সংরক্ষণের লক্ষ্যে আয়োজিত এই অনুষ্ঠানে পরিবেশিত হয় জারি, সারি, লালনগান সহ চৈত্র সংক্রান্তির অষ্টগান বা পালাগান এবং বর্ষবরনের নানা আয়োজন।

অত্র এলাকার বিখ্যাত ও ঐতিহ্যবাহী লাঠিখেলা এবং হাডুডু খেলা ছিল যেন এই উৎসবের প্রাণ। এছাড়া নারীদের হস্ত ও কারু শিল্পকর্মের বিশেষ করে নকশী কাঁথা, কৃষি পরিবারের ব্যবহৃত গ্রামীণ কৃষি যন্ত্রপাতি, গ্রামীন বীজ সংরক্ষণ, জেলে জীবনের বিভিন্ন উপকরণ এবং লোকজ পণ্য প্রদর্শণী ও বিক্রির সুসজ্জিত স্টলগুলো ছিল জমজমাট। এছাড়া চুড়িমালা, আইসক্রীম, বাদাম-পাপড়, মিষ্টির দোকানগুলোতে ছিল সকল বয়সীদের ভিড়।

ঝিনাইদহ ও মাগুরা এলাকার কৃষক সংগঠনের সদস্যসহ অত্র এলাকার কয়েক হাজার নারী-পুরুষ ও শিশু-কিশোর এ মেলা উপভোগ করে। মেলার শেষ দিনে আলোচনা ও পুরষ্কার বিতরণী অনুষ্ঠানে অতিথি হিসাবে ছিলেন উন্নয়ন ধারার নির্বাহী পরিচালক শহীদুল ইসলাম, অধ্যক্ষ খন্দকার হাফিজ ফারুখ, অধ্যাপক আকমল হোসেন, নিত্যানন্দপুর ইউনিয়নের চেয়ারম্যান ফারুখ হোসেন বিশ্বাস, আবাইপুর ইউনিয়নের চেয়ারম্যান হেলাল বিশ্বাসসহ আরও অনেকে এবং অনুষ্ঠান শেষে বিজয়ীদের মাঝে পুরষ্কার তুলে দেন।

লোকসংস্কৃতির চর্চা, ঐতিহ্যবাহী খেলা এবং বাঙালি খাদ্য সংস্কৃতিকে টিকিয়ে রাখার দীপ্ত প্রয়াসেই কৃষক সংগঠনের এ নানবিধ আয়োজন। গ্রামীন কৃষক জনগোষ্ঠী আবহমান বাংলার বাঙালি সংস্কৃতির ধারক ও বাহক এবং তাদের উন্নয়নের মধ্যেই নিহিত আছে দেশের সার্বিক উন্নয়ন।

নির্বিঘ্নে বোরো ধান উৎপাদনে এ সময়ে ধান ফসলে করণীয়

(দুধ আসা থেকে দানা শক্ত হওয়া স্তর পর্যন্ত)
কৃষিবিদ মোহাইমিনুর রশিদ:ধান ফসলের তিনটি পর্যায় রয়েছে। প্রথমটি হলো দৈহিক বৃদ্ধি পর্যায় পরবর্তীটি প্রজনন পর্যায় এবং তৃতীয় পর্যায় হলো পাকা পর্যায়। আবার ধান গাছের পুরো জীবনচক্রটিকে দশটি (মতান্তরে এগারটি) স্তরে বিভক্ত করা যায়। ধানের সর্ব্বোচ্চ উৎপাদন নিশ্চিত করতে প্রতিটি স্তরে সঠিক পরিচর্যা ও ব্যবস্থাপনা প্রয়োজন। মাঠ পর্যায়ে অধিকাংশ বোরো ধান গাছ এখন প্রজনন পর্যায় শেষ হয়ে পাকা পর্যায়ে উপনীত হওয়ার উপক্রম। ধানের পাকা পর্যায়ে সাধারণত তিনটি স্তর থাকে। স্তরগুলো হলো দুধ স্তর, ডাফ বা ক্ষীর স্তর এবং পরিপক্ক স্তর।

কৃষি গবেষণার প্রযুক্তি সম্ভারে খাগড়াছড়িতে বারি লাউ-৪ সবজির বাম্পার ফলন

সমকালীন ডেস্ক:বারি উদ্ভাবিত বারি লাউ-৪ উৎপাদন শীর্ষক মাঠ দিবস-২০১৮ শুক্রবার ১৩ এপ্রিল খাগড়াছড়ি জেলার গুইমারার পথাছড়া পাহাড়ী এলাকায় উৎসাহ উদ্দিপনায় এক আনন্দঘন সন্ধিক্ষনে পালিত হয়েছে। বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট কর্তৃক উদ্ভাবিত জাত ও প্রযুক্তির মাধ্যমে এবং কেজিএফ প্রকল্পের সহায়তায় বারি লাউ-৪  সবজির বাম্পার ফলন হয়েছে।

লিচুর ফল ফেটে যাওয়া (Fruit cracking) রোগ প্রতিরোধে করণীয়

ড. কে, এম, খালেকুজ্জামান: সামনে মাসের মধ্যেই বাজারে নামতে শুরু করবে লিচু। এসময় বাগানে একটি বাড়তি পরিচর্যা কৃষকদের জন্য খুবই জরুরি। এসময়টি লিচুর ফল ফেটে যাওয়া (Fruit cracking) রোগটি সম্পর্কে লিচু চাষীদের জন্য বাড়তি সচেতনতা অবলম্বন বিশেষ প্রয়োজন। শারীরবৃত্তীয় কারণে লিচুর ফল ফেটে যাওয়া রোগটি হয়ে থাকে। গ্রীষ্মকালে পর্যায়ক্রমে শুষ্ক আবহাওয়া ও বৃষ্টিপাত হলে ফল ফেটে যায়।এগ্রিলাইফ২৪ ডটকমের সম্মানিত পাঠকদের জন্য আজ থাকছে এ রোগের বিস্তারিত।

সিরাজগঞ্জ সদরে আউশ বীজ ও সার বিতরন

সমকালীন ডেস্ক:সিরাজগঞ্জ সদরে খরিফ-১/২০১৭-১৮ মৌসুমে আউশ উপাদন বৃদ্ধির লক্ষ্যে কৃষি প্রণোদনা কর্মসূচীর আওতায় ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে বিনামূল্যে আউশ বীজ,রাসায়নিক সার ও সেচ সহায়তা বিতরণ করা হয়েছে। এ উপলক্ষে ১২ এপ্রিল সকাল ১০.০০ টায় কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, সিরাজগঞ্জ সদরের আয়োজনে উপজেলা পরিষদের কৃষি অফিস চত্বরে কৃষি প্রণোদনার উপকরণ বিতরণের শুভ উদ্বোধন করেন উপজেলা পরিষদ চেয়ারম্যান জনাব মোঃ রিয়াজ উদ্দিন।

সিরাজগঞ্জ সদরে রাজস্ব খাতের বার্লির মাঠ দিবস

সমকালীন:২০১৭-১৮ অর্থবছরে রবি মৌসুমে রাজস্ব বাজেটের আওতায় নতুন জাত ও প্রযুক্তি সম্প্রসারণে স্থাপিত বার্লি প্রদর্শনী ও চাষে উদ্বুদ্ধকরণের লক্ষ্যে এক মাঠ দিবস গত ৮ এপ্রিল রোজ রবিবার বিকালে অনুষ্ঠিত হয়। কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, সিরাজগঞ্জ সদরের আয়োজনে নিয়োগীবাড়ী, মেছড়া ইউনিয়নে আয়োজিত এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষিবিদ মোঃ আরশেদ আলী, উপপরিচালক, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, সিরাজগঞ্জ।

বাকৃবিতে দেশের প্রথম ব্রসেলোসিস গবেষণাগারের উদ্বোধন

বাকৃবি প্রতিনিধি:ব্রুসেলা নামক জীবাণু দ্বারা সংক্রমিত ব্রুসেলোসিস রোগটি মানুষ, গরু, মহিষ, ছাগল, ভেড়া, শুকর এবং কুকুরে হতে পারে। ওই রোগ গরু, মহিষ, ছাগল, ভেড়া ও শুকরে গর্ভাবস্থার শেষের দিকে গর্ভপাত ঘটায়। আক্রান্ত পশুর কাঁচা দুধের মাধ্যমে প্রাপ্ত বয়স্ক মানুষ ও শিশুদের মাঝে রোগটি ছড়িয়ে পড়ে। তাছাড়া গবাদি পশুর দুগ্ধ উৎপাদন হ্রাস, বাচ্চার মৃত্যু, প্রজননে ব্যাঘাত, গর্ভফুল আটকে যাওয়া, জরায়ু প্রদাহসহ বিভিন্ন সমস্যার সৃষ্টি হয় ওই রোগে।

গাজীপুরে কৃষকদের আউশ প্রণোদনা বিতরণ

ফরহাদ আহমদ, গাজীপুরঃ গাজীপুরের সদর উপজেলায় আউশ প্রণোদনা হিসেবে ১৫০ কৃষকের মাঝে বিনামূল্যে উফশী আউশের বীজ ও সার বিতরণ করা হয়েছে। সম্প্রতি এক অনুষ্ঠানের মাধ্যমে উপজেলা প্রঙ্গণে এ কৃষি উপকরন বিতরণ করা হয়।

পোকা দমনে সিরাজগঞ্জ সদরে পার্চিং উৎসব

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্যোগে সারাদেশে পার্চিং উৎসবের অংশ হিসেবে সিরাজগঞ্জ সদরেও গত ৮ মার্চ বৃহস্পতিবার সকল ব্লকে পোকা দমনে পার্চিং উৎসব পোকা দমনে উৎসব পালিত হয়। এদিন সকালে সদর উপজেলার খাগা ব্লকে বোরো ধানের জমিতে গাছের ডাল ও বাঁশের কঞ্চি পুঁতে আনুষ্ঠানিকভাবে পার্চিং উৎসব উদ্বোধন করেন সিরাজগঞ্জ সদর উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ রোস্তম আলী। এতে কৃষি বিভাগের কর্মকর্তা ও স্থানীয় কৃষকরা অংশ নেন।

সিরাজগঞ্জ সদরে ভুট্টার মাঠ দিবস অনুষ্ঠিত

এগ্রিলাইফ২৪ ডটকম:২০১৭-১৮ অর্থবছরে রবি মৌসুমে রাজস্ব বাজেটের আওতায় নতুন জাত ও প্রযুক্তি সম্প্রসারণে স্থাপিত ভুট্টা (জাতঃ রকেট ) প্রদর্শনী ও চাষে উদ্বুদ্ধকরণের লক্ষ্যে ৮ এপ্রিল রবিবার মাঠ দিবস অনুষ্ঠিত হয়। কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, সিরাজগঞ্জ সদরের আয়োজনে চরনিয়োগীবাড়ী সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে এক আলোচলা সভার আয়োজন করা হয়।

গজারিয়াতে জাতীয় পার্চিং উৎসব-২০১৮ পালিত

এগ্রিলাইফ২৪ ডটকম:সারাদেশ ব্যাপী গত ৮ মার্চ বৃহস্পতিবার মহাসমারোহে একযোগে পালিত হল জাতীয় পার্চিং উৎসব। মুন্সীগঞ্জ জেলার গজারিয়া উপজেলায় উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ তৌফিক আহমেদ নূরের নেতৃত্বে পালিত হল জাতীয় পার্চিং উৎসব-২০১৮। উপজেলার সকল উপসহকারী কৃষি অফিসার, উপজেলা সংযুক্তিতে আসা কৃষি প্রশিক্ষণ ইন্সটিটিউট এর ছাত্রছাত্রীরা এবং কৃষকদলের সদস্যরা উপস্থিত ছিলেন। উৎসব অনুষ্ঠানটি সঞ্চালনা করেন উপজেলার কৃষি সম্প্রসারণ অফিসার কৃষিবিদ মোঃ মনিরুজ্জামান মজুমদার।

আম গাছে Die back রোগ

ড. কে, এম, খালেকুজ্জামান: আম গাছে আগা মরা (Die back) রোগটি কলিটোট্রিকাম গ্লোওস্পোরোয়ডিস (Colletotrichum gloeosporioides), ডিপ্লোডিয়া ন্যাটালেনসিস (Diplodia natalensis) এবং পেস্টালোসিওপসিস ম্যাঙ্গিফেরী (Pestalotiopsis mangiferae) নামক ছত্রাকের আক্রমণে হয়ে থাকে।

জমে উঠেছে পাট মেলা

এগ্রিলাইফ২৪ ডটকম:রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে জাতীয় পাট দিবস-২০১৮ উপলক্ষ্যে তিনদিন ব্যাপী পাটপণ্য মেলার ২য় দিনে দর্শক সমাগমে মুখরিত হয়ে উঠে। "সোনালী আঁশের সোনার দেশ, পাটপণ্যের বাংলাদেশ”-এ স্লোগানকে সামনে রেখে অনুষ্ঠিত পাট মেলা সকল বয়সী মানুষের মিলনমেলায় পরিনত হয়।

বাকৃবির বোটানিক্যালে হার্বেরিয়ামের উদ্বোধন

বাকৃবি প্রতিনিধি:বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) ধারাবাহিকভাবে সাজানো শুষ্ক উদ্ভিদের নমুনা সংগ্রহশালার (হার্বেরিয়াম) উদ্বোধন করা হয়েছে। বৃহস্পতিবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের ফসল উদ্ভিদ বিজ্ঞান বিভাগের আয়োজনে বোটানিক্যাল গর্ডেনে এর উদ্বোধন করা হয়। হার্বেরিয়ামে পাহাড়ি অঞ্চলসহ দেশের বিভিন্ন এলাকার ১৫৭ বিরল প্রজাতির উদ্ভিদের নমুনা রয়েছে।

সার প্রয়োগের আগে জমির মাটি পরীক্ষা করতে হবে-বাকৃবিতে কর্মশালায় বক্তারা

বাকৃবি প্রতিনিধি:বাংলাদেশের কৃষি আজ চ্যালেঞ্জের মুখে। একদিকে যেমন জনসংখ্যা বাড়ছে, অন্যদিকে আবাদি জমি কমছে প্রতিনিয়ত। এ অবস্থায় ক্রমবর্ধমান জনসংখ্যার খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে হবে ক্ষয়িঞ্চু এ জমি থেকেই। বর্তমান এ চ্যালেঞ্জ থেকেই আমাদের দেশের কৃষকরা এক ফসলি জমি থেকে দুই বা ততোধিক ফসল ঘরে তুলতে জমিতে ব্যাপক হারে অনিয়ন্ত্রিত ভাবে দিয়ে যাচ্ছেন রাসয়নিক সার। অন্যদিকে কতিপয় অত্যাবশ্যকীয় সার তারা ব্যবহার করছেন না।

শ্রীপুরে “দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে অফিস স্টাফ প্রশিক্ষণ-২০১৮”-শীর্ষক কর্মশালা থেকে শুরু

এগ্রিলাইফ২৪ ডটকম:সম্প্রসারিত তুলাচাষ প্রকল্প (ফেজ-১)-এর অর্থায়নে তুলা গবেষণা, প্রশিক্ষণ ও বীজ বর্ধন খামার, শ্রীপুর, গাজীপুরে “দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে অফিস স্টাফ প্রশিক্ষণ-২০১৮”-শীর্ষক ৩ দিন ব্যাপী এক কর্মশালা গত ৩ এপ্রিল থেকে শুরু হয়েছে।

লিচুর আগা মরা, পাতা ঝলসানো ও ফল পঁচা রোগের বিস্তারিত

ড. কে, এম, খালেকুজ্জামান: কৃষি অর্থনীতিতে লিচু একটি উল্লখযোগ্য স্থান দখল করে আছে। দেশের কৃষকরা অন্যান্য ফসলের তুলনায় লিচু চাষ করে করে একটি ভালো মুনাফা রে তুলতে পারেন। আর এ জন্য তাদেরকে নানা পরিচর্যার পাশাপাশি রোগ-বালাই সম্পর্কে বাড়তি সচেতনতা নেওয়া প্রয়োজন। এগ্রিলাইফ২৪ ডটকমের সম্মানিত পাঠকদের জন্য আজ থাকছে লিচুর আগা মরা, পাতা ঝলসানো ও ফল পঁচা (Die back/Anthracnose) রোগের বিস্তারিত।

পানের ক্ষত বা পাতায় দাগ (Anthracnose) রোগ

ড. কে, এম, খালেকুজ্জামান:পানের ক্ষত বা পাতায় দাগ (Anthracnose) রোগটি কোলেটোট্রিকাম পাইপারিস (Colletotrichum piperis) নামক ছত্রাকের আক্রমনে এ রোগ হয়ে থাকে। বাতাসে আর্দ্রতা বেশী থাকলে দ্রুত রোগ বাড়ে।

নারী কৃষকের রাষ্ট্রীয় স্বীকৃতির দাবিতে ঝিনাইদহে র‌্যালি ও মানববন্ধন অনুষ্ঠিত

এগ্রিলাইফ২৪ ডটকম, ডেস্ক:আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে কৃষিতে নারী কৃষকের রাষ্ট্রীয় স্বীকৃতির জন্য সরকারের প্রতি দাবি জানিয়ে যথাযোগ্য মর্যাদায় দিবসটি উদযাপন করেছে উন্নয়ন ধারার সহযোগিতায় গড়ে উঠা স্বাধীন কৃষক সংগঠন। গ্রামীন পর্যায়ে আন্তর্জাতিক নারী দিবসের তাৎপর্য তুলে ধরার জন্য স্বাধীন কৃষক সংগঠন ও উন্নয়ন ধারার আয়োজনে ঝিনাইদহ শহরে ০৬ মার্চ মঙ্গলবার কৃষক ও কৃষাণীসহ বিভিন্ন শ্রেণীপেশার মানুষের সমন্বয়ে শহরের পায়রা চত্বরে মানববন্ধন করে এবং উক্ত দাবী জানান।

টাঙ্গাইল সদরে বিটি বেগুন প্রদর্শনীর মাঠ দিবস

কে এস রহমান শফি, টাঙ্গাইল: ২০১৭-১৮ অর্থ বছরে রাজস্ব বাস্তবায়নে বিটি বেগুন প্রদর্শনীর মাঠ দিবস গত মঙ্গলবার সকালে টাঙ্গাইল সদর উপজেলার বাঘিল ইউনিয়নের কৃষ্ণপুর কোনাবাড়ি গ্রামে অনুষ্ঠিত হয়। টাঙ্গাইল সদর কৃষি সম্প্রসারণ অধিদপ্তর এই অনুষ্ঠানের আয়োজন করে।

লিচুর পেস্টালোশিয়া পাতা ঝলসানো রোগের বিস্তারিত

ড. কে, এম, খালেকুজ্জামান: বাংলাদেশে সবত্রই কম-বেশী লিচুর চাষ হলেও দিনাজপুর, রাজশাহী, পাবনা, ঈশ্বরদী, মাগুরা, সোনারগাঁ, কিশোরগঞ্জে এর বানিজ্যিক চাষের পরিধি ব্যাপক। কলাকৌশল ও পরিচর্যার মাধ্যমে পার্বত্য জেলাগুলোতেও বানিজিজ্যিকভাবে এর চাষ হচ্ছে। বাংলাদেশে বর্তমানে প্রায় ৫ হাজার হেক্টর জমিতে লিচুর চাষ হয় এবং মোট উৎপাদন প্রায় ১৩ হাজার মেট্রিক টন যা আমাদের চাহিদার মাত্র এক চতুর্থাংশ পূরণ করে।

আমের ঝুল বা শুটি মোল্ড (Sooty mould) রোগ

ড. কে, এম, খালেকুজ্জামান:আমের ঝুল বা শুটি মোল্ড (Sooty mould) রোগটি ক্যাপনোডিয়াম ম্যাঙ্গিফেরী (Capnodium mangiferae) নামক ছত্রাকের আক্রমণে হয়ে থাকে। রোগের কনিডিয়া বাতাসের মাধ্যমে বিস্তার লাভ করে থাকে। হপার বা শোষক পোকা আমের মুকুলের মারাত্মক শত্রু।

ব্রিডিং বাজেরিগারের পরিচর্যা

ডা: মো: সাদ্দাম হোসেন, ডিভিএম (সিভাসু):পোষা পাখি পালন বর্তমানে আর শখের মধ্যে সীমাবদ্ধ নয়, এখন বিভিন্ন খামারিরা বানিজ্যকভাবে বাজেরিগার পাখির খামার করছেন যাহা তাদের অর্থনৈতিক প্রবৃদ্ধিকে ত্বরান্বিত করছে এবং পাশাপাশি দেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।

ভারতীয় হাই কমিশনারের বরেন্দ্র রিসার্চ মিউজিয়াম পরিদর্শন

সমকালীন ডেস্ক:বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাই কমিশনার শ্রী হর্ষ বর্ধন শ্রিংলা আজ সোমবার রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বরেন্দ্র রিসার্চ মিউজিয়াম পরিদর্শন করেন। এসময় তিনি ভারতীয় হাই কমিশনের অর্থায়নে নির্মিত মিউজিয়াম লাইব্রেরী ভবনের তৃতীয় তলা উদ্বোধনও করেন।

কাঁঠালের পিংক (Pink) রোগ দমনে করণীয়

ড. কে, এম, খালেকুজ্জামান: কাঁঠাল গাছে পরিচর্যার পাশাপাশি বাগানের রোগ-বালাই ব্যবস্থাপনা একটি গুরুত্বপূর্ণ বিষয়। সময়মতো সঠিক ব্যবস্থা না নিলে কাঁঠালের ফলনে ঘটতে পারে বিপর্যয়। কাজেই কাঁঠালের উৎপাদন বৃদ্ধিতে রোগ সম্পর্কেও জানা থাকা বিশেষ প্রয়োজন। এগ্রিলাইফ২৪ ডটকমের সম্মানিত পাঠকদের জন্য আজ থাকছে কাঁঠালের পিংক (Pink) রোগের বিস্তারিত।

পানের গোড়া/পাতা ও লতা পচাঁ রোগের বিস্তারিত

ড. কে, এম, খালেকুজ্জামান:পানের গোড়া/পাতা ও লতা পচাঁ (Foot/Leaf and vine rot) রোগটি ফাইটোফথোরা প্যারাসাইটিকা (Phytophthora parasitica) নামক ছত্রাকের আক্রমনে হয়ে থাকে। কম ম্যাগনেসিয়াম ও বেশী লবনাক্ত মাটিতে রোগের প্রকোপ বেশী হয়। অবিরত বৃষ্টিপাত হলে এবং আর্দ্র আবহাওয়ায় এ রোগ বিস্তার লাভ করে। রাত্রির তাপমাত্রা ২৩ ডিগ্রি সেঃ বা তার নীচে হলেও রোগের প্রকোপ বাড়ে।

"লাইভস্টক ডায়েরি" মোবাইল এ‍্যাপস্ এর আনুষ্ঠানিক উদ্বোধন

এগ্রিলাইফ২৪ ডটকম:রাজধানীর শিল্পকলা একাডেমী মিলনায়তনে ২৮ ফেব্রুয়ারী বুধবার বিকেলে ৩:০০ টায় "লাইভস্টক ডায়েরি" মোবাইল এ‍্যাপস্ এর আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়েছে। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের মন্ত্রী মি: নারায়ন চন্দ্র চন্দ এমপি এর আনুষ্ঠানিক উদ্বোধন করেন। 

আমের আঠা ঝরা (Gummosis) রোগ

ড. কে, এম, খালেকুজ্জামান: আমের আঠা ঝরা (Gummosis) রোগটি ল্যাসিওডিপ্লোডিয়া থিওব্রোমি (Lasiodiplodia theobromae) নামক ছত্রাকের আক্রমণে হয়ে থাকে। বর্ষাকালে রোগের প্রকোপ বেড়ে যায়। বাতাস, পানি ও পোকামাকড় দ্বারা এ রোগ ছড়ায়।

২৪ ঘণ্টার যে কোনো সময়ে কৃষি কর্মকর্তাদের কাছ থেকে মিলবে সব ধরণের কৃষি পরামর্শ ও সেবা

এগ্রিলাইফ২৪ ডটকম:এখন থেকে ২৪ ঘণ্টার যে কোনো সময়ে ৩৩৩১ নম্বরে ফোন করে কৃষকরা তাদের কৃষি বিষয়ক সব সমস্যার সমাধান পাবেন। কৃষি কর্মকর্তাদের কাছ থেকে মিলবে সব ধরণের কৃষি পরামর্শ ও সেবা। ৩৩৩১ নম্বরে ফোন করে সেবার পাওয়ার নাম দেয়া হয়েছে কৃষক বন্ধু ফোন সেবা। এ সেবা সম্পর্কে কৃষি তথ্য সার্ভিস এর পরিচালক কৃষিবিদ ড. নুরুল ইসলাম বলেন, এটি একটি ইউনিক সেবা। বাংলাদেশে প্রথম এতো ভালো মানের কৃষি ফোন সেবা চালু হলো। যুগপোযোগী এ সেবা থেকে কৃষকরা ২৪ ঘণ্টাই সেবা পাবেন।

DAE-মহাপরিচালকের ময়মনসিংহ ও নেত্রকোনা জেলা ও উপজেলা পর্যায়ের কর্মকর্তাদের সাথে মত বিনিময়

সমকালীন ডেস্ক:কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক জনাব মোহাম্মদ মোহসীন ময়মনসিংহ ও নেত্রকোনা জেলা ও উপজেলা পর্যায়ের কর্মকর্তাদের সাথে সম্প্রতি এক মত বিনিময় সভায় অংশগ্রহন করেন। এ সময় সফরসঙ্গী হিসেবে মহাপরিচালকের সাথে উপস্থিত ছিলেন কৃষিবিদ মো. আবুল হাশিম, অতিরিক্ত পরিচালক (প্রশাসন), কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, খামারবাড়ি, ঢাকা।

কাঁঠালের Fruit rot-রোগের বিস্তারিত

ড. কে, এম, খালেকুজ্জামান: কাঁঠাল গাছের ফলন নির্ভর করে বাগানের পরিচর্যার ওপর। সুষম সার ব্যবস্থা থেকে, সেচ ব্যবস্থা, বাগানের রোগ-বালাই ও পোকা-মাকড় দমন ব্যবস্থাপনা সঠিক ব্যবস্থা সময়মতো না নিলে কাঁঠালের ফলন কখনো কখনো শূণ্যের কোঠায় নেমে আসতে পারে। কাঁঠালের উৎপাদন বৃদ্ধিতে রোগ সম্পর্কেও জানা থাকা বিশেষ প্রয়োজন। এগ্রিলাইফ২৪ ডটকমের সম্মানিত পাঠকদের জন্য আজ থাকছে কাঁঠালের ফল পঁচা (Fruit rot)-রোগের বিস্তারিত।

আম গাছের দৈহিক বিকৃতি রোগের খুটিনাটি

ড. কে, এম, খালেকুজ্জামান: আমের বিকৃতি বা ম্যালফরমেশন (Malformation) রোগ সম্পর্কে বাগানীদের ধারনা থাকা প্রয়োজন। লাভজনক এ কৃষি পণ্যে এসব বিষয়ের খুটিনাটি জানা থাকলে আমচাষীরা উপকৃত হবেন। এগ্রিলাইফ২৪ ডটকমের পাঠকদের জন্য আজ থাকছে  আমের বিকৃতি বা ম্যালফরমেশন (Malformation) রোগের বিস্তারিত।

নওগাঁর আত্রাইয়ে দিনব্যাপী মৎস্য প্রশিক্ষণ অনুষ্ঠিত

কাজী কামাল হোসেন,নওগাঁ: নওগাঁর আত্রাইয়ে মঙ্গলবার দিনব্যাপী মৎস্য প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। বে-সরকারি এনজিও সংস্থা আশা এই দিনব্যাপী কর্মশালার আয়োজন করে। এদিন সকালে উপজেলা কৃষি অফিস ও কৃষি প্রশিক্ষণ কেন্দ্রে দিনব্যাপী এই কর্মশালার উদ্বোধন করেন জেলা মৎস্য সম্প্রসারণ কর্মকর্তা মো; গোলাম রব্বানী।

পানের ঢলে পড়া (Wilt) রোগের বিস্তারিত

ড. কে, এম, খালেকুজ্জামান:অর্থকরী ফসলের মধ্যে কৃষি অর্থনীতিতে পানের একটি উল্লেখযোগ্য অবস্থান রয়েছে। এজন্য পানচাষীরা পানের বরজকে অত্যন্ত সুরক্ষিত রাখার চেষ্টা করে থাকেন। পান যেমন অর্থ আনতে পারে আবার রোগ-বালাই লাগলে কৃষকের বিস্তর ক্ষতির আশংকাও থেকে যায়।

কাঁঠালের আঠা ঝরা (Stem bleeding) রোগের বিস্তারিত

ড. কে, এম, খালেকুজ্জামান: দেশের সর্বত্রই এখন বানিজ্যিকভাবে কাঁঠালের চাষ হচ্ছে। পুষ্টিমান সম্পন্ন এ ফলটি কাঁচা ও পাকা অবস্থায় খাওয়া যায় বিধায় এর বাজারমূল্য বেশ ভালোই থাকে। কাঁঠালের উৎপাদন বৃদ্ধিতে কাঁঠালের কিছু রোগ সম্পর্কে জানা থাকা বিশেষ প্রয়োজন। এগ্রিলাইফ২৪ ডটকমের সম্মানিত পাঠকদের জন্য আজ থাকছে কাঁঠালের আঠা ঝরা (Stem bleeding) রোগের বিস্তারিত।

ডিপ্লোমা কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ খামার বাড়ি ইউনিট নেতৃবৃন্দের সাথে অর্থ প্রতিমন্ত্রীর সৌজন্য সাক্ষাৎ

এগ্রিলাইফ২৪ ডটকম:অর্থ প্রতিমন্ত্রী জনাব এম এ মান্নান এমপির সাথে ডিপ্লোমা কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ খামার বাড়ি ইউনিট শাখার সাধারণ সম্পাদক-ডিপ্লোমা কৃষিবিদ মো. হাসানুর রহমান খান বকুল এর নেতৃত্বে একটি প্রতিনিধি দল আজ ২৭ মার্চ এক সৌজন্য সাক্ষাৎ করেছেন। মাননীয় প্রধানমন্ত্রী ২৩ আক্টোবর'২০১৩ ইং তারিখে ডিপ্লোমা কৃষিবিদদের ১০ম গ্রেডে বেতন স্কেল উন্নীতের ঘোষনা আজও বাস্তবায়িত না হওয়ায় ডিপ্লোমা কৃষিবিদবৃন্দ হতাশায় দিনাতিপাত করছেন বলে প্রতিনিধি দল অর্থ প্রতিমন্ত্রীকে অবহিত করেন। এর পাশাপাশি তারা দ্রুত ১০ম গ্রেড বাস্তবায়নের জন্য অর্থ প্রতিমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন।

ধানম‌ন্ডির শংক‌রে ডিপ্লোমা কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ-এর কেন্দ্রীয় কার্যালয় উ‌দ্ধোধন

ফরহাদ আহমেদ:ডিপ্লোমা কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ (ডিকেআইবি) ১৪৬/১, জাফরাবাদ, শংকর ,মোহাম্মদপুর (পশ্চিম ধানমন্ডি)ঢাকা-১২০৭, কেন্দ্রীয় অফিসের আনুষ্ঠানিক ভাবে উদ্ধোধন করলেন স্থানীয় সাংসদ, ঢাকা-১৩ আসনের সংসদ সদস্য ও বাংলাদেশ আওয়ামী লীগ এর কার্যনির্বাহী কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক এডভোকেট জাহাঙ্গীর কবির নানক।

আমের পাউডারী মিলডিউ রোগ

ড. কে, এম, খালেকুজ্জামান: আমের রোগবালাই আম চাষের একটি অন্যতম প্রতিবন্ধক। এর ফলে আমের যথেষ্ট ক্ষতিসাধন হয় যার ফলে আম বাগানীরা আর্থিক ক্ষতির মুখে পড়েন। এজন্যই আমের রোগ নিয়ন্ত্রনে রাখা একটি জরুরী বিষয়। আমের পাউডারী মিলডিউ (Powdery mildew) রোগটি শীতকালে মুকুল আসার পাশাপাশি এসময়ও দেখা দিতে পারে।

কাঁঠালের মুচি পঁচা/মুচি ঝরা রোগে করণীয়

ড. কে, এম, খালেকুজ্জামান: কাঁঠালের বিস্তৃতি একসময় কেবল গাজিপুরে থাকলেও এখন তা প্রায় দেশের সর্বত্রই বানিজ্যিকভাবে চাষে এগিয়ে এসেছেন অনেকেই। বিশেষ করে পাহাড়ি এলাকাগুলিতে কাঁঠালের বাগান করে এখন অনেকেই আর্থিকভাবে বেশ স্বচ্ছলতা অর্জন করেছেন। ফলটি চাষ করতে গিয়ে এ গাছের কিছু রোগ সম্পর্কে জানা থাকলে কৃষকের উপকৃত হবেন; যা কাঁঠালের উৎপাদন বৃদ্ধিতে ভূমিকা রাখবে বলে মনে করেন বিশিষ্ট এ উদ্ভিদ বিজ্ঞানী। এগ্রিলাইফ২৪ ডটকমের সম্মানিত পাঠকদের জন্য আজ থাকছে কাঁঠালের মুচি পঁচা/মুচি ঝরা (Soft rot) রোগের বিস্তারিত।

"মাটি পরীক্ষার মাধ্যমে সুষম সার ব্যবহার করুন অধিক ফসল ঘরে তুলুন"

”মাটি পরীক্ষা করে সার দিন গোলা ভরে ফসল নিন”
এগ্রিলাইফ২৪ ডটকম:ভাল ফলনের জন্য জমিতে সুষমমাত্রার সার ব্যবহার অত্যন্ত জরুরী। জমিতে সুষমমাত্রার সার প্রয়োগ নির্ভর করে মাটির গুণাগুণের উপর। মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউট-এর ১০টি ভ্রাম্যমাণ মৃত্তিকা পরীক্ষা গবেষণাগার "তিস্তা", "যমুনা", "তিতাস", "রুপসা", "করতোয়া", "মধুমতি", "ব্রহ্মপুত্র", "সুরমা", "কীর্তণখোলা", ও "কর্ণফুলী" খরিপ-২০১৮ মৌসুমের জন্য সরেজমিনে কৃষকের জমির মাটি পরীক্ষা করে সুষমমাত্রায় সার প্রদান কার্যক্রম শুরু করতে যাচ্ছে।

কাঁঠালের পাতায় দাগ (Leaf spot) রোগের বিস্তারিত

ড. কে, এম, খালেকুজ্জামান: কাঁঠাল এমন একটি ফল যার কোন অংশই ফেলে দিতে হয় না; কাঁচা ও পাকা উভয় অবস্থায় কাঁঠাল খাওয়া যায়। বাংলাদেশে উৎপাদনের দিক থেকে কলার পরেই কাঁঠালের স্থান। কৃষকেরা এ ফলটি চাষ করতে গিয়ে গাছে কিছু রোগের সম্মুখীন হন। ফলে বিশাল অঙ্কের আর্থিক ক্ষতি হয়। রোগগুলো নিয়ন্ত্রনে রাখতে পারলে কাঁঠালের উৎপাদন অনেকাংশে বৃদ্ধি পাবে। এগ্রিলাইফ২৪ ডটকমের সম্মানিত পাঠকদের জন্য আজ থাকছে কাঁঠালের পাতায় দাগ (Leaf spot) রোগের বিস্তারিত।

"উন্নয়নের গতিধারায় বাংলাদেশঃ প্রত্যাশা, প্রাপ্তি ও সম্ভাবনা" শীর্ষক সেমিনার-শনিবার

এগ্রিলাইফ২৪ ডটকম:স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে এলডিসি স্ট্যাটাস থেকে বাংলাদেশের উত্তরণ বিষয়ে সপ্তাহব্যাপী কর্মসূচি গ্রহণ করা হচ্ছে। এরই অংশ হিসেবে বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমি (বার্ড), কুমিল্লা এবং পল্লী উন্নয়ন একাডেমি (আরডিএ), বগুড়ার উদ্যোগে আগামী ২৪ মার্চ শনিবার সকাল ৯:০০ ঘটিকায় ঢাকাস্থ সিরডাপ মিলনায়নে ”উন্নয়নের গতিধারায় বাংলাদেশঃ প্রত্যাশা, প্রাপ্তি ও সম্ভাবনা” বিষয়ে একটি সেমিনার অনুষ্ঠিত হবে। সেমিনারে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জনাব মোঃ মসিউর রহমান রাঙ্গা, এমপি প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বলে জানা গেছে।

২৪ ফেব্রুয়ারি থেকে ২ মার্চ পর্যন্ত জাটকা সংরক্ষণ সপ্তাহ

এগ্রিলাইফ২৪ ডটকম, ডেস্ক:জাটকা রক্ষার ধারাবাহিক কার্যক্রমের অংশ হিসেবে আগামী ২৪ ফেব্রুয়ারি থেকে ২ মার্চ পর্যন্ত জাটকা সংরক্ষণ সপ্তাহ ২০১৮ পালন করা হবে।  বৃহস্পতিবার মৎস্য ভবনে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ। এবারের প্রতিপাদ্য বিষয়, ‘জাটকা ধরে করবো না শেষ, বাঁচবে জেলে হাসবে দেশ।’