জাঁকজমকপূর্ণ আয়োজনে রাজধানীতে পালিত হলো “বিশ্ব ভেটেরিনারি দিবস ২০২৪”

Category: ফোকাস Written by Shafiul Azam

এগ্রিলাইফ২৪ ডটকম: শনিবার রাজধানীর প্রাণিসম্পদ অধিদপ্তর প্রাঙ্গন থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা শেষে কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ (কেআইবি) মিলনায়তনে একটি আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে প্রাণিসম্পদ অধিদপ্তরের মহাপরিচালক ডা. মোহাম্মদ রেয়াজুল হক এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী মোঃ আবদুর রহমান এমপি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষিবিদ সমীর চন্দ, সভাপতি, বাংলাদেশ কৃষক লীগ, কৃষিবিদ খায়রুল আলম প্রিন্স, মহাসচিব, কৃষিবিদ ইন্সটিটিউশন বাংলাদেশ।সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডা. মঞ্জুর কাদের, সভাপতি, বাংলাদেশ ভেটেরিনারি কাউন্সিল, ডা. এস এম নজরুল ইসলাম, সভাপতি, বাংলাদেশ ভেটেরিনারি এসোসিয়েশন এবং ড. মোঃ হাবিবুর রহমান মোল্লা, মহাসচিব, বাংলাদেশ ভেটেরিনারি এসোসিয়েশন।

অনুষ্ঠানের প্রতিপাদ্যের উপর মূল প্রবন্ধ উপস্থাপন করেছেন প্রফেসর ড. নাছরীন সুলতানা জুয়েনা এবং টেকনিক্যাল পেপার উপস্থাপন করেছেন ডা. শাহীনুর ইসলাম, পরিচালক, সম্প্রসারণ, প্রাণিসম্পদ অধিদপ্তর। বাংলাদেশ ভেটেরিনারি এসোসিয়েশন, প্রাণিসম্পদ অধিদপ্তর, বাংলাদেশ ভেটেরিনারি কাউন্সিল, দি ভেট এক্সিকিউটিভ এবং বাংলাদেশ ভেটেরিনারি স্টুডেন্ট ফেডারেশন এর সম্মিলিত উদ্যোগে জাতীয়ভাবে পালিত হয় এবারের এ দিবসটি। বিশ্ব ভেটেরিনারি দিবসের এবারের প্রতিপাদ্য “ভেটেরিনারিয়ানগণ অপরিহার্য স্বাস্থ্যকর্মী”।

প্রধান অতিথির বক্তব্যে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের মন্ত্রী জনাব মোঃ আবদুর রহমান বলেন, সার্বিক স্বাস্থ্য, চিকিৎসা, শিক্ষা, গবেষণা, রেগুলেশনসহ অন্যান্য ক্ষেত্রসমূহে ভেটেরিনারিয়ানগণের নিরলস অবদানের কারণে ২০২২-২৩ অর্থ বছরে ২০০৯-১০ অর্থ বছরের তুলনায় দুধ উৎপাদন ৬ গুন বেড়েছে এবং জাতীয় চাহিদা পূরণের দ্বারপ্রান্তে ; মাংস উৎপাদন ৭ গুন বেড়েছে এবং মাংস উৎপাদনে দেশ জাতীয়ভাবে ঘোষিত স্বয়ংসম্পূর্ন; ডিম উৎপাদন ৪ গুন বেড়ে এখন উদ্বৃত্ত উৎপাদন। এ সকল অর্জনের দৃশ্যমান ফলাফল, জনগোষ্ঠীর ভোজ্য নীট প্রোটিনের সিংহভাগ আসে প্রাণিসম্পদজাত আমিষ থেকে এবং এখন আর অপুষ্ট খর্বাকার জনগোষ্ঠী সহসা দৃশ্যমান নয়।

তিনি আরও বলেন, আমি প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে মাননীয় প্রধানমন্ত্রীর সামনে ভেটেরিনারি সার্ভিস কে জরুরী সেবার অন্তর্ভুক্ত করার জন্য প্রস্তাব করেছিলাম। আমি এ বিষয়ে যথাযথ প্রদক্ষেপ নেওয়ার ব্যবস্থা করবো ইনশাআল্লাহ।

বাংলাদেশ কৃষক লীগের সভাপতি কৃষিবিদ সমীর চন্দ বলেন, “প্রান্তিক পর্যায়ের কৃষকদের প্রাণি স্বাস্থ্যের সুরক্ষার একমাত্র আশ্রয়স্থল হিসেবে ভেটেরিনারিয়ানগণ নিরলসভাবে কাজ করে যাচ্ছে। তাদের এ অবদান দেশকে প্রাণিজ আমিষে স্বয়ংসম্পূর্ণ করতে এবং মাননীয় প্রধানমন্ত্রীর স্মার্ট বাংলাদেশ বিনির্মানে সহায়ক ভূমিকা রাখছে বলে আমি মনে করি।”

বাংলাদেশ ভেটেরিনারি এসোসিয়েশন এর মহাসচিব ড. মোঃ হাবিবুর রহমান মোল্লা বলেন, প্রাণিসম্পদ সেক্টরের অগ্রযাত্রায় এন্ট্রি লেভেলের পদ খুব গুরুত্বপূর্ণ। এন্ট্রি লেভেলে পদ বাড়ানোর জন্য কার্যকর ব্যবস্থা গ্রহণ এবং এন্ট্রি লেভেলের নবম গ্রেড ও ষষ্ঠ গ্রেডের পদায়নের ক্ষমতা প্রাণিসম্পদ অধিদপ্তরের মহাপরিচালকের নিকট প্রদানের অনুরোধ জানান।

প্রাণিসম্পদ সেক্টরে অসামান্য অবদানের স্বীকৃতিস্বরূপ অনুষ্ঠানে সর্বজন শ্রদ্ধেয় ভেটেরিনারিয়ান প্রফেসর ড. গোলাম শাহী আলম কে ‘দি ভেট এক্সিকিউটিভের’ পক্ষ থেকে আজীবন সম্মাননা প্রদান করা হয়।

অনুষ্ঠানে অতিথিরা তাদের বক্তব্যে প্রাণিসম্পদের উন্নয়নে ভেটেরিনারিয়ানদের অবদান স্বরণ করেন এবং বিশ্ব ভেটেরিনারি দিবসে ভেটেরিনারিয়ানদের শুভেচ্ছা জানান।