ভালো কাজ দ্রুততম সময়ে সম্পন্ন করার কথা বলে ইসলাম

Category: ইসলাম ও জীবন Written by agrilife24

ইসলামিক ডেস্ক:ভালো কাজে বিলম্ব না করে বরং তা কাজ দ্রুততম সময়ে সম্পন্ন করে অন্যদের চেয়ে এগিয়ে যাওয়ার কথা বলে ইসলাম। পবিত্র কোরআনে মহান রাব্বুল আরামিন বলেন, ‘তোমরা ভালো কাজে প্রতিযোগিতা করো।’ (সুরা বাকারা, আয়াত : ১৪৮)। পবিত্র কোরআনে ইরশাদ হয়েছে, ‘তোমরা অগ্রসর হও স্বীয় প্রতিপালকের ক্ষমার দিকে এবং সেই জান্নাতের দিকে, যার বিস্তৃত আসমান ও জমিনের মতো, যা প্রস্তুত রাখা হয়েছে আল্লাহভীরুদের জন্য।’ (সুরা আলে ইমরান, আয়াত : ১৩৩)

এসব আয়াতের দাবি হলো, ভালো কাজের ইচ্ছা ও প্রেরণা তৈরি হলে বিলম্ব না করা। মুমিনদের সঙ্গে শয়তানের কর্মকৌশল ভিন্ন ভিন্ন। শয়তান মুমিনকে কখনো বলে না নামাজ পড়তে হবে না, এটা অন্যায় কাজ; বরং সে বোঝায় নামাজ অবশ্যই ভালো কাজ, তবে আমি কাল থেকে তা আদায় করব। প্রতিদিন এভাবে তাকে ভালো কাজ থেকে দূরে সরিয়ে রাখে। একসময় তার নামাজ পড়ার আগ্রহটাই শেষ হয়ে যায়।

পৃথিবীর জীবন একটি সরাইখানার মতো; এখানে আমাদের জীবনকাল খুবই সংক্ষিপ্ত। সবাইকে মৃত্যুবরণ করতে হবে যেকোনো সময়। সুতরাং বুদ্ধিমানের কাজ হলো সময় শেষ হওয়ার আগেই প্রস্তুতি সম্পন্ন করা। বিশেষত যখন ভালো কাজের প্রেরণা তৈরি হয়, তা করার সুযোগ তৈরি হয়, তখন কিছুতেই পিছপা হওয়া উচিত নয়। হয়তো একসময় ইচ্ছাটা থাকবে না, অথবা শত ইচ্ছা থাকার পরও আমল করার সুযোগ পাওয়া যাবে না।

ভালো কাজের সুযোগ, অনুপ্রেরণা ও আগ্রহ আল্লাহর বিশেষ অনুগ্রহ।তাই ভালো কাজের ইচ্ছা হলে দ্রুততম সময়ে তা সম্পন্ন করা আবশ্যক। মহান রাব্বুল আলামিন আমাদের সকলকে বেশিবেশি ভালো কাজ করা সুযোগ দিন। আমিন।