নববর্ষ হলো সময়ের একটি অংশ থেকে অন্য অংশে পদার্পণ

ইসলামিক ডেস্ক:নববর্ষ হলো সময়ের একটি অংশ থেকে অন্য অংশে পদার্পণ। এই সময়ে আমাদের যা করা উচিত তা হলো জীবনকে নবায়ন করা। জীবনের জন্য আল্লাহর শোকরিয়া আদায় করা। নেক হায়াতের জন্য দোয়া করা। অতীতের গুনাহ থেকে তাওবা করে কৃত ভুলের জন্য ইস্তিগফার তথা ক্ষমা প্রার্থনা করা। কারও জান, মাল ও ইজ্জতের ক্ষতি করে থাকলে তার কাছে ক্ষমা চেয়ে নেওয়া এবং সম্ভাব্য ক্ষতিপূরণ দেওয়া।

সময় মহান আল্লাহর দান।  সময়ের সাথে সাথে মানুষ তথা  প্রাণি এবং জগতের সবকিছুরই রয়স বাড়তে থাকে। পবিত্র কোরআন করিমে মহান রাব্বুল আলামিন ইরশাদ করেন: ‘নিশ্চয়ই আকাশমণ্ডলী ও পৃথিবী সৃষ্টির দিন থেকেই আল্লাহর বিধানে আল্লাহর নিকট মাস গণনায় মাস বারোটি।’ (সুরা: ৯ তাওবা, আয়াত: ৩৬)। কোরআন মজিদে আল্লাহ তাআলা ঘোষণা করেন: ‘তিনিই সূর্যকে তেজস্কর ও চন্দ্রকে জ্যোতির্ময় করেছেন এবং উহাদের মঞ্জিল নির্দিষ্ট করেছেন, যাতে তোমরা বত্সর গণনা ও সময়ের হিসাব জানতে পারো। আল্লাহ এসব নিরর্থক সৃষ্টি করেননি।

নতুন বছরে আল্লাহ ও রাসুল (সা.) সন্তুষ্ট হন; যাতে মানুষের মঙ্গল হয়, সেগুলো আমরা বেশি বেশি করি। আপ্যায়ন–আতিথেয়তা, দান-খয়রাত, সদুপদেশ, মঙ্গল প্রার্থনা এবং নামাজ, রোজা, কোরআন তিলাওয়াত, দরুদ শরিফ পাঠ, তাসবিহ–তাহলিল ও তাকবির, জিকির-আসকার, তাওবা-ইস্তিগফার ইত্যাদি করে আমরা মহান রাব্বুল আলামিনের আরো নৈকট্য লাভ করি। ভবিষ্যতে নেক আমলের সংকল্প করা। বিগত সময়ে কেউ বিরূপ আচরণ করে থাকলে মন থেকে তা ক্ষমা করে দেওয়া। সব মানুষ যেন সুখে-শান্তিতে থেকে ভবিষ্যৎ সমৃদ্ধি লাভ করতে পারে, আসুন আমরা মহান রাব্বুল আলামিনের দরবারে সেই প্রার্থনা করি। মহান রাব্বুল আলামিন আমাদের সকলকে সুস্থ রাখুন ও ভালো রাখুন।-আমিন