বাকৃবিতে ‘শতবর্ষে বঙ্গবন্ধু, অর্ধশতবর্ষে বাংলাদেশ’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

Category: কৃষিবিদ ও ক্যাম্পাস Written by agrilife24

আবুল বাশার মিরাজ, বাকৃবি প্রতিনিধি:জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন উপলক্ষে বাংলাদেশ কৃষি বিশ^বিদ্যালয়ে (বাকৃবি) ‘শতবর্ষে বঙ্গবন্ধু, অর্ধশতবর্ষে বাংলাদেশ’ শীর্ষক এক সেমিনারে আয়োজন করা হয়। মঙ্গলবার (৬ এপ্রিল) দুপুরে ভার্চুয়ালি সেমিনারটির আয়োজন করেন বিশ^বিদ্যালয়ের আওয়ামীপন্থী শিক্ষকদের সংগঠন গনতান্ত্রিক শিক্ষক ফোরাম।

গণতান্ত্রিক শিক্ষক ফোরামের সভাপতি অধ্যাপক ড. মো রকিবুল ইসলাম খানের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মুহাম্মদ মাহফুজুল হকের সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় ধর্ম বিষয়ক প্রতিমন্ত্রী জনাব মো. ফরিদুল হক খান, এমপি। প্রধান পৃষ্ঠপোষক হিসেবে উপস্থিত ছিলেন বাকৃবি ভিসি অধ্যাপক ড. লুৎফুল হাসান। সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাকৃবির সাবেক ভিসি এবং বঙ্গবন্ধু গবেষক অধ্যাপক ড. আনোয়ারুল ইসলাম। বিশেষ অতিথি হিসিবে উপস্থিত ছিলেন ময়মসসিংহ সিটি কর্পোরেশনের মেয়র জনাব মো. ইকরামুল হক টিটু, ময়মনসিংহ বিভাগীয় কমিশনার জনাব মো. কামরুল হাসান এবং বাকৃবির ছাত্র বিষয়ক উপদেষ্টা অধ্যাপক ড. এ কে এম জাকির হোসেন। উক্ত সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাউরেসের পরিচালক অধ্যাপক ড. আবু হাদী নুর আলী খান।

সেমিনারে গণতান্ত্রিক শিক্ষক ফোরাম ‘শতবর্ষে বঙ্গবন্ধু, অর্ধশতবর্ষে বাংলাদেশ’ শীর্ষক একটি স্মারক প্রকাাশ করে। উক্ত স্মারকে গণতান্ত্রিক শিক্ষক ফোরামের ৩০ জন শিক্ষকের বঙ্গবন্ধুকে নিয়ে লেখা প্রকাশিত হয়।

গণতান্ত্রিক শিক্ষক ফোরামের সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মুহাম্মদ মাহফুজুল হক বলেন, বঙ্গবন্ধুর সাথে বাকৃবির ইতিহাস অঙ্গাঙ্গিভাবে জড়িত। বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী এবং স্বাধীনতার সুবর্ণজয়ন্তী একই সাথে পাওয়া আমাদের জীবনে আর ঘটবে না। এই ঐতিহাসিক ও বিরল সন্ধিক্ষণটি স্মৃতিময় করে রাখার অনন্য সুযোগ পেয়ে আমরা নিজেদের ভাগ্যবান মনে করছি।