স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে উত্তরণ-জননেত্রী শেখ হাসিনার দক্ষ ও কৌশলী নেতৃত্বের ফসল

Category: কৃষিবিদ ও ক্যাম্পাস Written by agrilife24

ক্যাম্পাস ডেস্ক:বিগত কয়েক বছর ধরে ধারাবাহিকভাবে বিভিন্ন অর্থনৈতিক সূচকে বাংলাদেশের অগ্রগতি সন্তোষজনক হওয়ায় স্বল্পোন্নত দেশের তালিকা থেকে উন্নয়নশীল দেশে উত্তরণে জাতিসংঘের চূড়ান্ত সুপারিশ পেয়েছে বাংলাদেশ। ১৯৭৫ সাল থেকে স্বল্পোন্নত দেশের কাতারে থাকা বাংলাদেশ উন্নয়নশীল দেশে উত্তরণে সিডিপির সব শর্ত পূরণ করে ২০১৮ সালে। সিডিপি তিনটি সূচকের ভিত্তিতে স্বল্পোন্নত দেশ থেকে উত্তরণের বিষয়টি পর্যালোচনা করে। তিনটি সূচকেই বাংলাদেশ শর্ত পূরণ করে অনেক এগিয়ে গেছে। এটি একটি দেশের জন্য মর্যাদার বিষয়। উন্নয়নশীল দেশে উত্তরণের শর্তগুলো পূরণ করায় আন্তর্জাতিক অঙ্গনে বাংলাদেশের অর্থনৈতিক ভাবমূর্তি উজ্জ্বল হয়েছে।

বাংলাদেশের এই অনন্য অর্জনের খবর জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে উত্তরণের ফলে বহির্বিশ্বে বাংলাদেশ একটি প্রত্যয়ী ও মর্যাদাশীল দেশ হিসেবে জায়গা করে নেবে। এ অর্জনকে সুসংহত ও টেকসই করার ওপর জোর দিয়েছেন তিনি। এই সময়ে জননেত্রী শেখ হাসিনার সুদূরপ্রসারী নেতৃত্বে দেশীয় ও আন্তর্জাতিক নানাবিধ ষড়যন্ত্র মোকাবিলা করে  বাংলাদেশ নিজস্ব অর্থায়নে স্বপ্নের পদ্মা সেতুসহ নানা মেগা প্রকল্প বাস্তবায়ন করছে যা এই  অর্জনকে ত্বরান্বিত করেছে। বাংলাদেশ এমন একটি সময়ে স্বল্পোন্নত দেশ থেকে উত্তরণের জন্য চূড়ান্ত সুপারিশ পেল, যখন বাংলাদেশ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী এবং স্বাধীনতার ৫০ বছর পূর্তি উদযাপন করছে।

বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা জননেত্রী শেখ হাসিনার দক্ষ নেতৃত্বে মহামারি করোনা সফলভাবে মোকাবিলা করে দেশকে বিশ্বের কাছে রোল মডেল হিসেবে দাঁড় করিয়েছেন। জাতির জনকের স্বপ্নের সুখী-সমৃদ্ধ, অসাম্প্রদায়িক ও বৈষম্যহীন সোনার বাংলা প্রতিষ্ঠা করে বঙ্গবন্ধুর কাছে আমাদের যে অশোধ্য ঋণ, তা শোধ করার প্রচেষ্টায় সবাইকে ঐক্যবদ্ধভাবে কাজ করার জন্য দেশবাসীর প্রতি উদাত্ত আহ্বান জানিয়েছেন।

নীল দল দৃঢ়ভাবে বিশ্বাস করে বঙ্গবন্ধু ও দেশরত্ন শেখ হাসিনার রাজনৈতিক দর্শনে বিশ্বাসী ত্যাগী ও পরীক্ষিতরাই পারবে বঙ্গবন্ধুর স্বপ্ন পূরণে মানবতার নেত্রী মাননীয় প্রধানমন্ত্রী ঘোষিত রুপকল্প ২০৪১ বাস্তবায়ন ও “Bangladesh Delta Plan 2100” এগিয়ে নিতে।