বাকৃবিতে জাতীয় নিরাপদ খাদ্য দিবস উদযাপন

বাকৃবি প্রতিনিধি:জাতীয় নিরাপদ খাদ্য দিবস’২১ উপলক্ষে বাংলাদেশ কৃষি বিশ^বিদ্যালয়ে (বাকৃবি) ইন্টারডিসিপ্লিনারি ইনস্টিটিউট ফর ফুড সিকিউরিটি (আইআইএফএস) ‘ফুড কন্ট্রোল সিস্টেম ইন বাংলাদেশ-চ্যালেঞ্জেস এন্ড ওয়ে ফরওয়ার্ড’ শীর্ষক সেমিনারের আয়োজন করা হয়েছে। দিবসটির প্রতিপাদ্য বিষয় ছিল “টেকসই উন্নয়ন সমৃদ্ধ দেশ-নিরাপদ খাদ্যের বাংলাদেশ”। অনলাইন প্লাটফর্ম জুমে ভার্চুয়ালি এ সেমিনারের আয়োজন করা হয়।

সেমিনারে আইআইএফএস-এর পরিচালক অধ্যাপক ড. ফরিদা ইয়াসমীন বারির সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপাচার্য অধ্যাপক ড. লুৎফুল হাসান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডিন কাউন্সিলের আহবায়ক অধ্যাপক ড. মো. নুরুল হক, বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ সদস্য মঞ্জুর মোর্শেদ আহমেদ। এছাড়াও উপস্থিত ছিলেন বাকৃবির ছাত্র বিষয়ক উপদেষ্টা অধ্যাপক ড. এ.কে.এম. জাকির হোসেন এবং বাউরেসের পরিচালক অধ্যাপক ড. মো. আবু হাদী নূর আলী খান। সেমিনারে বাকৃবির শিক্ষকবৃন্দ, বিভিন্ন সংগঠনের প্রতিনিধিবৃন্দ ও ফুড সেফটি ম্যানেজমেন্টের শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন। পুরো অনুষ্ঠানটি সঞ্চালনা করেন আইআইএফস-এর সহকারী পরিচালক সহযোগী অধ্যাপক ড. রাখী চক্রবর্ত্তী।

সেমিনারে বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ এর সম্মানিত সদস্য জনাব মঞ্জুর মোর্শেদ আহমেদ বলেন, স্কুল পর্যায়ে নিরাপদ খাদ্য নিয়ে সচেতনতা ও নিরাপদ খাদ্য বিষয়ে পাঠ্য পুস্তকে তথ্য সংযোজন, খাদ্য উৎপাদন থেকে শুরু করে খাবার টেবিল পর্যন্ত নিরাপদ থাকে এজন্য বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ এর নিয়োগ প্রাপ্ত জনবলকে আরো প্রশিক্ষণ দেওয়া, জাইকার সাথে নিরাপদ খাদ্য বিষয়ক চুক্তি এবং যুগপোযোগী গবেষণা করা।

এছাড়াও বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. লুৎফুল হাসান নিরাপদ খাদ্য বিষয়ে শিক্ষার্থীদের দক্ষতা বৃদ্ধির পাশাপাশি মাঠপর্যায়ে কাজের অভিজ্ঞতা বৃদ্ধির উপর আলোকপাত করেন এবং শিক্ষার্থীদের দক্ষ নিরাপদ খাদ্য বিশেষজ্ঞ হিসেবে গড়ে তোলার জন্য বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ ও উপস্থিত শিক্ষকবৃন্দকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের আহবান জানান।