বিশ্ববিদ্যালয়সমূহের রেজিস্ট্রার ফোরামের যাত্রা শুরু

ক্যাম্পাস ডেস্ক:গঠিত হলো  বিশ্ববিদ্যালয়সমূহের রেজিস্ট্রারগণের সমন্বয়ে ‘রেজিস্ট্রার ফোরাম অব ইউনিভার্সিটিজ (আরএফইউ)’ বা Registrar Forum of Universities (RFU)। বর্তমানে বাংলাদেশে পাবলিক বিশ্ববিদ্যালয়ের সংখ্যা প্রায় ৫০টি। বেসরকারি বিশ্ববিদ্যালয়ও প্রায় শতাধিক। দীর্ঘদিন যাবৎ বিশ্ববিদ্যালয়সমূহের রেজিস্ট্রারগণের সমন্বয়ে একটি ফোরাম সৃষ্টির বিষয়টি সময়ের দাবি থাকলেও বিভিন্ন প্রতিকূলতায় এতদিন করা সম্ভব হয়ে উঠেনি। তবে এবার মহামারি করোনাকালে অনলাইনে জুম অ্যাপস প্লাটফরম ব্যবহার করে পরপর তিনটি নীতিনির্ধারণী সভার মাধ্যমে রেজিস্ট্রারগণ একে অপরের সাথে মিলিত হন। তাঁরা পারস্পরিক যোগাযোগ রক্ষা করে সুষ্ঠুভাবে নীতি-নৈতিকতার সাথে বিশ্ববিদ্যালয় পরিচালনায় বিশ্ববিদ্যালয় প্রশাসন ও সরকারকে সহায়তাসহ সকল শিক্ষার্থী, শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারিদের কল্যাণার্থে কাজ করার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন।

বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের আইন, বিধি-বিধান ও প্রশাসনিক কর্মকান্ডের অসামঞ্জস্যতা দূর করে যুগোপযোগী করার মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের সার্বিক উন্নয়নে কার্যকর ভূমিকা রাখতে বাংলাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রারদের সমন্বয়ে একটি সংগঠন তৈরির বিষয়ে রেজিস্ট্রারগণ ঐকমত্য পোষণ করেন। এ ধারাবাহিকতায় ১৫ জানুয়ারি, ২০২১ তারিখে আনুষ্ঠানিক যাত্রা শুরু করেছে আরএফইউ।

দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়সমূহে নিজ নিজ ক্যাম্পাসে শিক্ষক সমিতি, কর্মকর্তা সমিতি, কর্মচারি সমিতির পাশাপাশি সকল বিশ্ববিদ্যালয়কে নিয়ে তাদের ফেডারেশনও রয়েছে। তাছাড়া সকল পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মহোদয়গণের সমন্বয়ে রয়েছে বিশ্ববিদ্যালয় পরিষদ নামের একটি সংগঠন। এবারই প্রথম শুরু হলো বিশ্ববিদ্যালয়সমূহের রেজিস্ট্রারদের সমন্বয়ে এমন একটি গুরুত্বপূর্ণ সংগঠন।

সবকটি বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রারগণের মতামতের ভিত্তিতে প্রাথমিকভাবে সাত সদস্যের একটি আহবায়ক কমিটি গঠন করা হয়। আহবায়ক কমিটি আগামী তিনমাসের মধ্যে যুতসই একটি গঠনতন্ত্র প্রণয়ন করাসহ সংগঠনটিকে সুসংগঠিত ও শক্তিশালী করার নিমিত্তে কাজ করবে।

গঠিত সাত সদস্যের আহবায়ক কমিটি নিম্নরূপ:



প্রাথমিকভাবে সংগঠনটি শুধু পাবলিক বিশ্ববিদ্যালয়য়ের রেজিস্ট্রারদের নিয়ে গঠিত হলেও পরবর্তীতে তা দেশের সকল প্রাইভেট বিশ্ববিদ্যালয়সমূহের রেজিস্ট্রারেেদরকেও পর্যায়ক্রমে এর আওতায় নিয়ে আসার পরিকল্পনা রয়েছে। পাশাপাশি এটিকে ভবিষ্যতে আন্তর্জাতিক পরিমন্ডলে সম্প্রসারণ করার মহাপরিকল্পনা রয়েছে। বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ব্যবস্থাপনা বিশ্বমানে পৌঁছে দেয়ার লক্ষ্যেই মূলত এমন পরিকল্পনা। সকলের সহযোগিতা পেলে চূড়ান্ত লক্ষ্য অর্জন করা সম্ভব।