"সফল পুলেট ব্যবস্থাপনাই লেয়ার ব্যবসার ভিত্তি"

Category: বিজনেস ও ইন্ডাস্ট্রি Written by agrilife24

বিজনেস প্রতিনিধি:"সফল পুলেট ব্যবস্থাপনাই লেয়ার ব্যবসার ভিত্তি"। বাণিজ্যিক লেয়ার খামারীদের জন্য পুলেট ব্যবস্থাপনা একটি মুখ্য বিষয়। এসময় খামারিদের পুলেট ব্যবস্থাপনার সার্বিক বিষয়গুলির প্রতি অত্যন্ত যত্নশীল হতে হয়। আর ০৮-১৬ সপ্তাহ বয়সের এই মুরগিগুলোকে যদি ঠিকমতো করে গড়ে না তোলা হয় তবে তারা কাঙ্খিত উৎপাদন দিতে সক্ষম হবে না। এজন্য খামারিরা পুল্টেকে এমনভাবে প্রস্তুত করেন যাতে তারা তাদের জীবনচক্রে প্রতিদিন একটি করে ডিম প্রদান করতে পারে।

শনিবার (৬ ফেব্রুয়ারী) দেশের টাঙ্গাইলের ঘাটাইলের মধুপুর চালায় মেসার্স রিফাত পোল্ট্রি ফার্ম-এর স্বত্বাধিকারী জনাব মোঃ সাইদুর রহমান-এর নিজ বাড়িতে প্রায় ৫ শতাধিক লেয়ার খামারীর অংশগ্রহনে "সফল পুলেট ব্যবস্থাপনাই লেয়ার ব্যবসার ভিত্তি"-শীর্ষক সেমিনাটি উপভোগ করেন।

উপস্থিত আমন্ত্রিত অতিথিরা বলেন, দেশের ভোক্তাদের জন্য নিরাপদ ডিম যোগানের মাধ্যমে প্রাণীজ প্রোটিন এর বিরাট অংশ পূরণ করছে বাণিজ্যিক প্লেয়ার খামারিরা। দেশের টাঙ্গাইল এলাকায় সবচেয়ে বেশি গড়ে উঠেছে বাণিজ্যিক লেয়ার খামার। এলাকায় খামারিদের জন্য প্রয়োজন যুগোপযোগী কারিগরি সহায়তা নিশ্চিত করা যাতে করে খামারিরা কাঙ্খিত মুনাফা গড়ে তুলতে সক্ষম হবে। কারিগরী বক্তব্যে বক্তারা আরো বলেন পুলেট ভালো হলে তাহলে তার লাইফ সাইকেল ভালো হবে। এর ফলে উৎপাদনশীলতাও বৃদ্ধি পাবে। পাশাপাশি রোগ-বালাই-এর প্রকোপ অনেকাংশে কমে যাবে।



টাঙ্গাইলের জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা মোঃ রানা মিয়া সভাপতিত্বে সেমিনারেপ্যারাগন গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক জনাব মশিউর রহমান প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঘাটাইল উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মোঃ আব্দুল মান্নান জামালপুরের সরিষাবাড়ী উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা, মোঃ মোস্তাফিজুর রহমান, এ্যভন এনিম্যাল হেলথ্-এর সিইও কৃষিবিদ একেএম সাঈদ সারোয়ার (লিটু), সাগরদিঘী বাজারের মেসার্স রিফাত পোল্ট্রি ফার্ম-এর স্বত্বাধিকারী জনাব মোঃ সাইদুর রহমান।

সেমিরারে মূল বক্তব্য উপস্থাপন করেন বিশিষ্ট পোল্ট্রি কনসালট্যান্ট কৃষিবিদ গাউস খান। অনুষ্ঠানটি পরিচালনায় সহযোগিতা করেন প্যারাগন পোল্ট্রির ডিজিএম (সেলস্ এন্ড মার্কেটিং) কৃষিবিদ হুমায়ুন কবির, এ্যভন এনিম্যাল হেলথ্ এর হেড অব সেলস্ কৃষিবিদ মো: জিয়াউর রহমান  এবং টেকনিক্যাল ম্যানেজার ডা. বিকাশ চন্দ্র বিশ্বাস।

প্যারাগন পোল্ট্রি ফিডের সেরা পরিবেশক হিসেবে এলাকায় খামারিদের নিকট ব্যাপক সমাদৃত মেসার্স রিফাত পোল্ট্রি ফার্ম-এর সার্বিক তত্ত্বাবধানে, প্যারাগন পোল্ট্রি লিমিটেড এবং এ্যভন এনিম্যাল হেলথ্-এর সহযোগিতায় সেমিনারটির আয়োজন করা হয়।