নিরাপদ ও এন্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ দুধ উৎপাদনে ঔষধি ঘাসের প্রভাব বিযয়ক কর্মশালা অনুষ্ঠিত

Category: ফার্ম টু ডাইনিং Written by agrilife24

কৃষিবিদ দীন মোহাম্মাদ দীনু:বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের পশুপালন অনুষদের পশুপুষ্টি বিভাগ এর আয়োজনে আজ ১১ ফেব্রুয়ারী বৃহস্পতিবার  দুগ্ধজাত গাভীর প্রচলিত খাদ্যের কার্যকারীতা বৃদ্ধি, নিরাপদ ও এন্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ  দুধ উৎপাদনে ঔষধি ঘাসের প্রভাব  বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়।

উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় এর ভাইস-চ্যান্সেলর প্রফেসর ডঃ লুৎফুল হাসান, বিশেষ অতিথি ছিলেন পশুপালন অনুষদের ডিন অধ্যাপক ডঃ এ কে ফজলুল হক ভূঁইয়া, বাউরেস এর পরিচালক  প্রফেসর ডঃ মোঃ আবু হাদি নুর আলি খান,  কৃষি গবেষণা ফাউন্ডেশনের প্রোগ্রাম স্পেশালিষ্ট ( প্রাণিসম্পদ) ডঃ মোঃ মেহেদি হোসাইন, মূল প্রবন্ধ উপস্থাপন করেন প্রধান গবেষক প্রফেসর ড. মোহাম্মদ আল-মামুন।

পশুপুষ্টি বিভাগের বিভাগীয় প্রধান  ডঃ মুহম্মদ মহিউদ্দিন এর সভাপতিত্বে কৃষি গবেষণা ফাউন্ডেশনের অর্থায়নে এ প্রজেক্টের প্রধান গবেষক প্রফেসর ডঃ মোহাম্মদ আল-মামুন বলেন, "আমরা প্রথমে দেশীয় ১১ টি ঘাসের নির্বাচন করে তাদের থিন লেয়ার ক্রোমাটোগ্রাফ ও DPPH এর মাধ্যমে সেরা ৭ টি ঘাস নির্বাচন করি।  তারপর এদের বায়োএক্টিভ কম্পোনেন্ট নির্ণয়ের মাধ্যমে বিভিন্ন ফর্ম যেমনঃ ফ্রিজ, শেড ও সান ড্রাইয়ের মাধ্যমে ভিটামিন-"ই" সমৃদ্ধ ৬ টি ঘাস নির্বাচন করি। খামারিদের জন্য ঘাসের সহজলভ্যতা ও খরচ বিশ্লেষণ বিবেচনা করে বায়োমাস ও খনিজ পদার্থ এর পরিমানের উপর ভিত্তি করে সেরা ৪ টি ঘাস ( আনারসের উচ্ছিস্টাংশ, তেলাকুচার পাতা, সজিনার পাতা ও লেমন ঘাস)  নির্বাচন করি। তারপর আমরা বিভিন্ন ফর্মে এদের টোটাল ফেনোলিকসের পরিমাণ, গরুর দুধ উৎপাদন ও তাতে  এন্টিঅক্সিডেন্টের পরিমাণ, ফ্যাটি এসিড প্রোফাইল এনালাইসিস করে শেড ড্রাই ফর্মে ভালো রেসাল্ট পেয়েছি। আমি আশাবাদী নিরাপদ খাদ্য উৎপাদনে আমাদের মাননীয় প্রধানমন্ত্রী যে উদ্যোগ নিয়েছেন সেটি সফল করতে ও পরোক্ষভাবে AMR এর ভয়াবহতা থেকে মানবদেহকে রক্ষা করতে সহায়ক ভূমিকা পালন করবে । "

বাংলাদেশে গবাদি পশুর খাদ্য হিসাবে ঔষধি ঘাসের ব্যবহার নতুন নয়। কিন্তু বায়োএক্টিভ কম্পোনেন্ট বিশ্লেষণের মাধ্যমে এন্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ ঘাসের মাধ্যমে গবাদিপশুর প্রচলিত খাদ্যের কার্যকারিতা বৃদ্ধির এই পদ্ধতি দেশে প্রথম বারের মতো উদ্ভাবিত হলো। এই উদ্ভাবন আগামীতে বাংলাদেশে নিরাপদ খাদ্য উৎপাদনে ও সুস্থ সবল প্রানী ও মানবদেহ গঠণে উল্লেখযোগ্য ভূমিকা পালন করবে। সেই সাথে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার গঠিত " National Action Plan for Antimicrobial Resistance Containment 2017- 2022 " এর সফলতায় বড় ধরনের ভূমিকা রাখবে বলে বিশেষজ্ঞগণদের বিশ্বাস।