চীনে এক টুকরো বাংলাদেশের বর্ণিল বনভোজন

Category: সমসাময়িক Written by agrilife24

এসএম আল-আমিন, চীন থেকে:চীনের ইউনান প্রদেশে বসবাসরত বাংলাদেশিদের নিয়ে হয়ে গেল প্রাণবন্ত বার্ষিক বনভোজন। করোনা পরবর্তী প্রবাস জীবন একঘেয়েমী থেকে উচ্ছলতায় কাটাতে দিনব্যাপী প্রীতিভোজ, আলোচনা সভা, খেলাধুলা, গল্প বলা, কবিতা আবৃত্তি, গান ও অভিনয়, লাকি কুপন ড্র, পুরস্কার বিতরণী ও সাংস্কৃতিক অনুষ্ঠানে বর্ণিল হয়ে উঠেছিল চীনে এক টুকরো বাংলাদেশ।


স্থানীয় সময় রোববার সাপ্তাহিক ছুটির দিনে চীনের ইউনান প্রদেশে কুনমিং-এ অবস্থিত বাংলাদেশ কনস্যুলেট অফিস প্রাঙ্গণে এই বনভোজন অনুষ্ঠিত হয়। দূর পরবাসে কর্মব্যস্ত জীবনে একটু অবসরের স্বাদ নিতে অনেকেই অংশগ্রহণ করেন এতে। অনুষ্ঠানে বাহারি রকমের নাস্তা ও বিশেষ খাবারের বহুবিধ আয়োজন ছিল চোখে পড়ার মতো।

প্রবাসীদের এই আনন্দ মেলায় প্রধান অতিথি ছিলেন, চীনে নিযুক্ত বাংলাদেশ দূতাবাসের কনসাল জেনারেল এ এফ এম আমিনুল ইসলাম। বনভোজন আয়োজনে সার্বিক সহযোগিতা করেন, চীনে বসবাসরত বাংলাদেশি ব্যবসায়ী, কুনমিং-এ ঢাকা হি তাই এর হোটেলের কর্ণধার এরফান খান আরিফ।  

কনসাল জেনারেল এ এফ এম আমিনুল ইসলাম বনভোজন আয়োজনকারীদের ধন্যবাদ জানিয়ে বলেন, এই রকম বনভোজনের মাধ্যমে আমাদের মধ্যে সৌহার্দপূর্ণ এবং সম্প্রীতি আরও বেশি দৃঢ় হবে। তিনি প্রবাসী বাংলাদেশিদেরকে চায়না-বাংলাদেশের সম্পর্ক উন্নয়ন এবং বাংলাদেশকে প্রবাসে তুলে ধরার আহবান জনান।

বনভোজনের উদ্যোক্তা ও আয়োজক, কুনমিং-এ ঢাকা হি তাই এর হোটেলের কর্ণধার এরফান খান আরিফ বনভোজনে অংশগ্রহণকারীদের ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়ে প্রতিবছর এমন আয়োজনের আশাব্যক্ত করেন।

এতে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বাংলাদেশ দূতাবাসের ভাইস-কনসাল মিজানুর রহমান, প্রথম সচিব বজলুর রশিদ। এছাড়াও উপস্থিত ছিলেন, কনসাল জেনারেল এর মিসেস সহ কনস্যুলেটে কর্মরত কর্মকর্তা-কর্মচারীবৃন্দ এবং ইউনান প্রদেশে বসবাসরত প্রবাসী বাংলাদেশিরা।