দেশের দক্ষিণাঞ্চলে রবিতুলা আবাদে লাগসই প্রযুক্তি উদ্ভাবনে গবেষণা কার্যক্রম পরিচালিত হচ্ছে

Category: সমসাময়িক Written by agrilife24

এগ্রিলাইফ২৪ ডটকম:সম্প্রতি পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ও তুলা উন্নয়ন বোর্ডের সাথে তুলা গবেষণা ও উন্নয়ন নিয়ে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। এরই ধারাবাহিকতায় বাংলাদেশের দক্ষিণাঞ্চলে রবিতুলার আবাদ নিয়ে লাগসই প্রযুক্তি উদ্ভাবনের জন্য পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কৃষিতত্ত্ব বিভাগের প্রফেসর ড. মোঃ শামীমের তত্ত্বাবধানে একটি গবেষণা কার্যক্রম পরিচালিত হচ্ছে।

গবেষণা কার্যক্রমটি সম্প্রতি সরেজমিনে পরিদর্শন করলেন তুলা উন্নয়ন বোর্ডের উর্ধতন কর্মকর্তা, কৃষি বিশেষজ্ঞ ও বিজ্ঞানীবৃন্দ। পরিদর্শন করে বিশেষজ্ঞবৃন্দ বলেন, দক্ষিণাঞ্চলে আমন ধান কাটার পর প্রচুর জমি খালি পরে থাকে। এসব জমিতে তুলাচাষ জনপ্রিয় করার জন্য সম্প্রসারিত তুলাচাষ প্রকল্প কার্যক্রম চালিয়ে যাচ্ছে। এছাড়া তুলার বপন সময়, চারা করে তুলা রোপন ও তুলা- মুগ আন্তঃফসল নিয়ে গবেষণা কার্যক্রম সম্পর্কে সফরকারীদলকে বিস্তারিত বর্ণনা করেন উদ্ভিদ প্রজনন বিভাগের প্রফেসর ড মোঃ  আবুল কাশেম ও কৃষিতত্ত্ব বিভাগের প্রফেসর ড মোঃ শামীম মিয়া।

পরিদর্শনকালে তুলা উন্নয়ন বোর্ডের সদর দপ্তরে কর্মরত সিনিয়র সীড প্রোডাকশন অফিসার ড: মোঃ তাসদিকুর রহমান, বাংলাদেশ কৃষি গবেষণা ইন্সটিটিউটের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড: মোঃ মাহবুবুল আলম, সম্প্রসারিত তুলাচাষ প্রকল্প (ফেজ-১)-এর প্রকল্প পরিচালক ডক্টর মোঃ গাজী গোলাম মর্তুজা ও বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন এর উপপরিচালক জনাব মোঃ ইউসুফ হারুন উপস্থিত ছিলেন।