মানব কল্যাণে কেটে গেল ‘পিজিয়ন’ এর এক যুগ

মির্জা কিরণ, লালমনিরহাট:‘শান্তিপূর্ণ পৃথিবীর অঙ্গীকার’ এই শ্লোগানকে সামনে রেখে ২০০৯ সালের ১৪ ফেব্রুয়ারী মানব কল্যাণে কাজ করার দৃঢ় প্রত্যয় নিয়ে পথ চলা শুরু করে ‘পিজিয়ন’ ক্লাব। স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত শিক্ষার্থীদের দ্বারা পরিচালিত লালমনিরহাট জেলার সদর উপজেলার বড়বাড়ী ইউনিয়নে অবস্থিত স্বেচ্ছাসেবী এ ক্লাবটি বিভিন্ন সেবাধর্মী কাজের মাধ্যমে অতিবাহিত করলো এক যুগ।  

ক্লাবটির এক যুগ পূর্তি উপলক্ষ্যে মঙ্গলবার ক্লাব প্রাঙ্গনে আলোচনা সভা, বিনা মূল্যে রক্তের গ্রুপ নির্ণয় ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। ক্লাবটির প্রধান উপদেষ্টা অবিনাশ রায় এর সভাপতিত্বে উক্ত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন লালমনিরহাট সদর উপজেলার উপজেলা নির্বাহী অফিসার উত্তম কুমার রায়।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জি. আর. সারোয়ার, সহকারী কমিশনার (ভূমি), লালমাানরহাট সদর, জাহাঙ্গীর আলম, সহকারী অধ্যাপক, পুলিশ লাইনস্ স্কুল ও কলেজ, রংপুর, শফিকুল আলম, প্রধান শিক্ষক, বড়বাড়ী শহীদ আবুল কাশেম উচ্চ বিদ্যালয়, রফিকুল ইসলাম, সহকারী প্রধান শিক্ষক, বড়বাড়ী শহীদ আবুল কাশেম উচ্চ বিদ্যালয়, সোহরাব হোসেন সবুজ, প্রভাষক, হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়,  দিনাজপুর, গোলাম রব্বানী, সভাপতি, বড়বাড়ী বণিক সমিতি প্রমুখ ব্যক্তিবর্গ।

বিগত ১২ বছর ধরে শীত বস্ত্র বিতরণ, রক্তদান, বন্যার্তদের খাবার ও প্রয়োজনীয় অন্যান্য সহযোগিতা প্রদান, ঈদ ও পূজায় উপহার সামগ্রী বিতরণ, গরীব অসহায় শিক্ষার্থীদের প্রয়োজনীয় বইপত্র ও আর্থিক সহায়তা প্রদান, এস. এস. সি ও এইচ. এস. সি পরীক্ষার্থীদের শিক্ষা উপকরণ বিতরণ, স্কুলে স্কুলে ডাস্টবিন স্থাপন, খেলাধুলা আয়োজন, করোনাকালীন সময়ে খাদ্য সামগ্রী, মাস্ক ও হ্যান্ড সেনিটাইজার বিতরণ, মাদক, বাল্যবিবাহ ও ইভ টিজিং সহ সামাজিক অবক্ষয় মূলক কাজের প্রতিবাদ ও সচেতনতা সৃষ্টির কাজ করে আসছে এ ক্লাবটি।

জ্ঞান চর্চার বিকাশ ঘটাতে প্রতিষ্ঠা করা হয়েছে ‘পিজিয়ন পাঠাগার’ এবং শিক্ষার্থীদের সুপ্ত প্রতিভাকে বিকশিত করতে প্রতি বছর এ ক্লাবটির পক্ষ থেকে স্কুল-কলেজের শীক্ষার্থীদের লেখা সম্বলিত ম্যাগাজিন ‘বলপেন’ প্রকাশিত হয়।

উল্লেখ্য, ক্লাবটির অনেক সদস্য বর্তমানে প্রশাসন, প্রকৌশল, চিকিৎসা, আইন পেশা, শিক্ষকতা ও সাংবাদিকতাসহ সরকারী-বেসরকারী বিভিন্ন চাকুরীতে নিজ নিজ মেধার স্বাক্ষর রেখে চলছে।