বগুড়ার আদমদীঘিতে সমলয়ে চাষাবাদের মাধ্যমে ৫০ একরের প্রদর্শনী বাস্তবায়ন

কৃষিবিদ মো: আব্দুল্লাহ-হিল-কাফি:১৯-০১-২০২১ তারিখে কৃষি যান্ত্রিকীকরণের মাধ্যমে সমলয় চাষাবাদের আওতায় হাইব্রিড ধানের ৫০ একরের প্রদর্শনী বাস্তবায়নের অংশ হিসাবে বগুড়া জেলার একমাত্র আদমদীঘি উপজেলায় সান্তাহার ইউনিয়নের ছাতনী ব্লকের প্রান্নাথপুর গ্রামে রাইস ট্রান্সপ্লান্টারের সাহায্যে চারা রোপণ অনুষ্ঠান আজ সকাল ১০.৩০ মিনিটে অনুষ্ঠিত হয়।

আদমদীঘির উপজেলা নির্বাহী অফিসার জনাব সীমা শারমিনের সভাপতিত্বে এই অনুষ্ঠানে বগুড়ারজেলা প্রশাসক জনাব মো. জিয়াউল হক প্রধান অতিথি ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক কৃষিবিদ মো. দুলাল হোসেন ও বাংলাদেশ আওয়ামী লীগ আদমদীঘি উপজেলা শাখার সভাপতি ও উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব মো. সিরাজুল ইসলাম খান রাজু বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন। আর অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন কৃষিবিদ মিঠু চন্দ্র অধিকারী, উপজেলা কৃষি অফিসার, আদমদীঘি, বগুড়া।

কৃষিকে আধুনিকায়নের মাধ্যমে উন্নত ফসল ব্যবস্থাপনায় গুরুত্ব দিচ্ছে সরকার। এরই ধারাবাহিতকতায় দেশের বিভিন্ন স্থানে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মাধ্যমে সমালয়ে চাষাবাদ কর্মসূচি বাস্তবায়ন করা হচ্ছে। উৎপাদন খরচ কমানো, কর্তনোত্তার অপচয় রোধ, কায়িক শ্রম লাঘব, শ্রমিকের অভাব পূরণ ও ফসলের উৎপাদনশীলতা বৃদ্ধি করতেই এই কর্মসূচী হাতে নেয়া হয়েছে। এইধরনের সমবায়ের মডেল অনুসরণ করে কৃষি যান্ত্রিকীকরণ এবং সকল প্রযুক্তির সঙ্গে কৃষকের সেতুবন্ধন তৈরি করবে।

অনুষ্ঠানে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত উপপরিচালক (উদ্যান) কৃষিবিদ আ. জা. মু. আহসান শহীদ সরকার মহোদয়, অতিরিক্ত উপপরিচালক (পিপি) কৃষিবিদ সোহেল মো. শামসুদ্দীন ফিরোজ, অতিরিক্ত উপপরিচালক (শস্য) কৃষিবিদ মো. শাহাদুজ্জামান, সান্তাহার ইউনিয়নের সম্মানিত চেয়ারম্যান মো. এরশাদুল হক টুলু, কৃষি সম্প্রসারণ অফিসার কৃষিবিদ দিপ্তী রানী রায়, বিআরডিবির চেয়ারম্যান জনাব মো. মিজানুর রহমান বাবু, বগুড়ার কৃষি প্রকৌশলী মো. আবু সাঈদ চৌধুরী, সান্তাহার ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জনাব মো. আবুল কালাম আযাদ, সান্তাহার ব্লকের উপসহকারী কৃষি কর্মকর্তা জনাব মো. কামরুল আহসান কাঞ্চনসহ ১৯টি ব্লকে কর্মরত উপসহকারী কৃষি কর্মকর্তাবৃন্দ ও ব্লক প্রদর্শনী বাস্তবায়নে ৫০ একর জমিভূক্ত ১১৬ জন কৃষক/কৃষাণীসহ প্রায় ৩০০ জন কৃষক/কৃষক উপস্থিত ছিলেন।