বিপিআইসিসিকে ৪০০০টি ব্রয়লার "মুরগির খামার ব্যবস্থাপনা" বই হস্তান্তর করেছে এসিআই লিমিটেড

Category: ফোকাস Written by agrilife24

এগ্রিলাইফ ২৪ডটকম:বিপিআইসিসিকে ৪০০০টি ব্রয়লার মুরগির খামার ব্যবস্থাপনা বই হস্তান্তর করেছে এসিআই লিমিটেড। এ উপলক্ষে আজ ৩ ফেব্রুয়ারী রাজধানী মহাখালীর Bistro Central ক্যাফে এন্ড রেষ্টুরেন্টে এক সংক্ষিপ্ত অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে উপস্থিত ছিলেন জনাব মশিউর রহমান, (সভাপতি বিপিআিইসিসি), জনাব রাকিবুর রহমান (সভাপতি, বাংলাদেশ পোল্ট্রি ব্রিডার এসোসিয়েশন), এসিআই এগ্রিবিজনেস এর ব্যবস্থাপনা পরিচালক ও সিইও ড. এফ এইচ আনসারী, জনাব সিরাজুল ইসলাম (ডাইরেক্টর রেনেটা এনিমেল হেলথ্) এবং পোল্ট্রি সংগঠনের অন্যান্য নেতৃবৃন্দ।

ডাঃ হুমায়ুন আরেফিন (হেড অব মার্কেটিং) এর সঞ্চালনায় আরো উপস্থিত ছিলেন এনিমেল হেলথ্ এর উপ নির্বাহী পরিচালক মোহাম্মদ শাহীন শাহ্, চীফ টেকনিক্যাল এডভাইজার ডাঃ মোঃ আঃ ছালেক, ডাঃ মোঃ আমজাদ হোসেন, পরিচালক সেলস্, ডাঃ মঈনুল ইসলাম, বিজনেস ম্যানেজার সহ অন্যান্য কর্মকর্তাবৃন্দ।

বর্তমানে বাংলাদেশে মুরগি পালন একটি লাভজনক পেশা হিসাবে গুরুত্ব পাচ্ছে। বিগত ৫ বছরে এ শিল্প ১০% হারে বৃদ্ধি পেয়েছে। এখন আমাদের দেশের প্রায় ৬০ লাখ মানুষ বিশেষ করে মহিলা ও বেকার যুবক পোল্ট্রি ব্যবসার সাথে সম্পৃক্ত এবং সারা দেশে প্রায় ১০০,০০০ এর বেশী ছোট ও বড় বাণিজ্যিক পোল্ট্রি খামার গড়ে উঠেছে। পোল্ট্রি একটি লাভজনক ব্যবসা হিসেবে পরিগণিত হলেও এ ব্যবসা সফলভাবে পরিচালনার জন্য প্রয়োজন খামারী ও উদ্যোক্তাদের যথাযথ জ্ঞান ও দক্ষতা। পোল্ট্রি শিল্পের সঠিক বিকাশের লক্ষ্যে এসিআই এনিম্যাল হেলথ ছোট ও মাঝারি পোল্ট্রি খামারীদের পোল্ট্রি বিষয়ক কারিগরি জ্ঞান ও দক্ষতা বৃদ্ধির বিষয়টিকে যথেষ্ট গুরুত্ব দেয়। কেননা খামারীদের এ বিষয়ে শেখার সুযোগ কম। এ লক্ষ্যেই এসিআই এনিম্যাল হেলথ জনাব ডাঃ মোঃ আঃ ছালেক (চীফ টেকনিক্যাল এ্যাডভাইজার)-কে “ব্রয়লার মুরগির খামার ব্যবস্থাপনা” সম্পর্কিত বইটি লেখার জন্য অনুপ্রাণিত করেছে।



এসিআই এনিম্যাল হেলথ অন্যান্য কৃষি ব্যবস্থাপনাসহ পোল্ট্রি, লাইভস্টক এবং ফিশারিজ শিল্প বিকাশে গুণগত পণ্য ও কারিগরি সহায়তা প্রদান করে থাকে। আমাদের দেশে ব্রয়লার মুরগির চাহিদার মূল কারণ হচ্ছে জনসংখ্যা বৃদ্ধি, মানুষের ক্রয় ক্ষমতার বৃদ্ধি এবং মুরগির মাংসের তুলনামুলকভাবে কম মূল্য। এর ফলে বর্তমান চাহিদার সাথে সামঞ্জস্য রেখে পোল্ট্রি ব্যবসায় যোগ দিচ্ছেন নতুন উদ্যোক্তারা। অনেক ক্ষেত্রে বৃদ্ধি পাচ্ছে পুরাতন খামারের আকার। কিন্তু সময়ের সাথে সাথে সৃষ্টি হচ্ছে নতুন প্রতিকূলতা ও রোগব্যাধি এবং সেই সাথে উন্নততর ব্যবস্থাপনার প্রয়োজনীয়তা। এ বিষয়গুলো বিবেচনা করে ডাঃ মোঃ আঃ ছালেক যুগোপযোগী ও ব্যবহার ভিত্তিক ব্রয়লার মুরগির খামার ব্যবস্থাপনা বইটি লিখেছেন এবং এসিআই এনিম্যাল হেলথ এ বইটি প্রকাশের জন্য স্পন্সর করেছে। এই বইটিতে খামার ব্যবস্থাপনার জন্য কারিগরি ও ব্যবসাবিষয়ক গুরুত্বপূর্ণ নতুন তথ্য এবং খামার ব্যবস্থাপনা ফরম সংযোজন করা হয়েছে।

উল্লেখ্য যে গত ২৪ অক্টোবর ২০২০ইং আনুষ্ঠানিক ভাবে এই বইয়ের মোড়ক উন্মোচন করা হয়েছে। উক্ত মোড়ক উন্মোচন অনুষ্ঠানে জনাব মশিউর রহমান, প্রেসিডেন্ট বিপিআইসিসি জনাব ড. এফ এইচ আনসারী, ব্যবস্থাপনা পরিচালক ও সিইও, এসিআই লিমিটেড কে উক্ত বইটি বিনামূল্যে সরবরাহের জন্য অনুরোধ করেন। যার প্রেক্ষিতে আজকে এসিআই লিমিটেড বিপিআইসিসিকে ৪০০০ ব্রয়লার মুরগির খামার ব্যবস্থাপনা বই সরবরাহ করেছে। এই বইটি ব্যবহার করে পোল্ট্রি খামারীরা এবং উদ্যোক্তারা লাভবান হবেন বলে সংশ্লিষ্ট সকলেই মতামত প্রকাশ করেন।